প্রচ্ছদ আজকের সেরা সংবাদ পরিস্থিতি বিবেচনায় চালু হবে গণপরিবহন

পরিস্থিতি বিবেচনায় চালু হবে গণপরিবহন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

দেশে মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির এখনো কোনো উন্নতি হয়নি। তাই চলমান সাধারণ ছুটির মোয়াদ আরো ১০ দিন বাড়িয়ে আগামী ৫ মে পর্যন্ত করা হয়েছে। একইসঙ্গে পরিস্থিতি বিবেচনায় পর্যায়ক্রমে গণপরিবহন ব্যবস্থা চালু করা হবে বলেও জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে ছুটির আদেশ জারি করে বেশ কিছু নির্দেশনাসহ প্রজ্ঞাপন দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সেখানে বলা হয়, পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে শিল্প-কারখানা, কৃষি এবং উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো ও গণপরিবহন পর্যায়ক্রমে চালু করা হবে।

উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ২৬ এপ্রিল হতে ৩০ এপ্রিল এবং ৩ মে হতে ৫ মে পর্যন্ত দেশব্যাপী সাধারণ ছুটি চলমান থাকবে। উক্ত ছুটির সঙ্গে আগামী ১ ও ২ তারিখের সাপ্তাহিক ছুটিও সংযুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে বেশ কয়েকটি শর্তও জুড়ে দেয়া হয়েছে। সেখানে বলা হয়, জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের কার্যক্রম, পরিচ্ছন্নতা, টেলিফোন ও ইন্টারনেট, ডাকসেবা ও সংশ্লিষ্ট কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীদের ছুটি বাতিল থাকবে।

সকল ধরনের পণ্য পরিবহন চলাচল অব্যাহত থাকবে। কৃষিপণ্য, কাঁচাবাজার, ওষুধ, চিকিৎসা সামগ্রীসহ সব ধরনের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের সঙ্গে সংশ্লিষ্ট কর্মীদেরও ছুটি বাতিল থাকবে। এ ছাড়া বাকি সবকিছু বন্ধ থাকবে।

দেশে করোনাভাইরাস প্রতিরোধে প্রথম দফা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত। দ্বিতীয় দফায় ছুটি বর্ধিত করা হয় ১১ এপ্রিল পর্যন্ত। তৃতীয় দফায় ১৪ এপ্রিল এবং চতুর্থ দফায় ছুটি বাড়ানো হয়েছে ২৫ এপ্রিল পর্যন্ত।