প্রচ্ছদ অন্যরকম ৩ মিনিট কফিনবন্দি হয়ে থাকলে খাবারে ডিসকাউন্ট

৩ মিনিট কফিনবন্দি হয়ে থাকলে খাবারে ডিসকাউন্ট

থাইল্যান্ডের ব্যাংককের একটি ক্যাফে। নাম ‘কিড মাই’। এ নামের অর্থ হলো নতুন ভাবনা। নতুন ভাবনাই বটে! এ রেস্টুরেন্টে খাবার-দাবার সবই মেলে। খাবার বা পানীয়ে রয়েছে বিশেষ ছাড়ও। কিন্তু এ ছাড়ের সুযোগ পেতে বিশেষ শর্ত মানতে হবে।

ক্যাফেতে রাখা আছে একটি কফিন। সেখানে মৃত মানুষের মতো মাত্র ৩ মিনিট কফিনবন্দি হয়ে থাকতে হবে। তাহলে খাবার ও পানীয়ে মিলবে ডিসকাউন্ট। কিন্তু বেশির ভাগ ক্রেতাই নাকি কফিনবন্দি হতে রাজি হন না। আর যারা রাজি হন, তারা দ্বিতীয়বার আর কফিনবন্দি হতে চান না।

কর্তৃপক্ষের দাবি, ‘কিড মাই’ ক্যাফেতে উপাদেয় খাবার ও কফি তো মিলছেই, সঙ্গে মিলছে মৃত্যুর অভিজ্ঞতাও। জানা গেছে, ক্যাফেটি শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্যে তৈরি করা হয়নি। ব্যাংককের সেইন্ট জন’স ইউনিভার্সিটির দর্শন বিষয়ে পিএইচডি করছেন সহকারী অধ্যাপক ভিরানুত রোজানাপ্রাপা। নিজের গবেষণার জন্য তিনি এই ক্যাফে দিয়েছেন।

এই ক্যাফেতে যারা কফিনের ভিতরের বিশেষ অভিজ্ঞতা নেন, তাদের একটি নোটবইতে নিজেদের অভিজ্ঞতার কথা লিখতে অনুরোধ করা হয়। একই সঙ্গে ক্যাফের ক্যাটালগ থেকে ক্রেতাদের নিজের শেষকৃত্যের জন্য একটি কফিন বাছাই করতে বলা হয়। এ সবকিছুই নাকি অধ্যাপক ভিরানুতের গবেষণা কাজের জন্য। সূত্র: জিনিউজ