প্রচ্ছদ খেলাধুলা সেই ‘অভিশপ্ত’ মাঠে ফের নামবে ব্রাজিল

সেই ‘অভিশপ্ত’ মাঠে ফের নামবে ব্রাজিল

কঠিন দুইটা লড়াই দেখার অপেক্ষায় গোটা ফুটবল দুনিয়া। বিশ্বকাপ ফুটবলের প্রথম কোয়ার্টার ফাইনালে আজ রাত আটটায় মাঠে নামছে উরুগুয়ে ও ফ্রান্স। দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আজ বাংলাদেশ সময় রাত ১২ টায় মাঠে নামবে ব্রাজিল ও বেলজিয়াম।

খুব ভালোভাবেই প্রতিপক্ষকে মোকাবিলা করার জন্যে প্রস্তিত ব্রাজিল শিবিররের যোদ্ধারা। তবে একটা প্রশ্ন কিন্তু অবিধারিতভাবেই ঘুরে ফিরে উঠে আসছে। এটা সেই কাজান এরেনা, যে মাঠ থেকেই বিদায় নিতে হয়েছে বিশ্ব ফুটবলের শক্তিশালী দুটি দল জার্মানি আর আর্জেন্টিনাকে। কাজান ইতিমধ্যেই তাই ফেবারিট বধের ভেন্যু হিসেবে পরিচিতি পেয়ে গেছে।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নেমে ব্যর্থ হয়ে এই কাজান এরেনাতেই শেষ হয় জার্মানদের এবারের বিশ্বকাপ জয়ের স্বপ্ন। বিশ্বকাপের শুরু থেকেই টালমাটাল আর্জেন্টিনাও কাজান এসেছিল ভাল কিছু করতে। তবে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে বিশ্বব্যাপি কোটি আর্জেন্টাইন সমর্থকদের কাঁদিয়ে এই কাজান এরেনাতেই ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বাড়ির পথ ধরতে হয়েছে মেসিদের।

ঘুরে-ফিরে তাই কথা এখন একটাই। যে মাঠে ব্যর্থ হয়েছেন মেসি-আগুয়েরো, মুলার-রেউসরা, সেখান থেকে কি সেমির টিকিট এনে দিতে পারবেন ব্রাজিল তারকা নেইমার? নাকি বড় দলগুলোর ন্যায় আরও একটা কাজান ট্র্যাজেডির স্বীকার হয়ে বাড়ির পথ ধরতে হবে পাঁচবারের বিশ্বকাপচ্যাম্পিয়নদের?

উত্তর মিলবে শুক্রবার রাতেই। হয়ত কোটি ভক্তদের ভালবাসায় সিক্ত হয়ে হেক্সা জয়ের মিশনে আরও একধাপ এগিয়ে যাবে হলুদ জার্সিধারীরা। না হয় অবিশ্বাস্য এই বিশ্বকাপের আরও একটি ট্র্যাজেডির স্বীকার হয়ে বাড়ির পথ ধরবে সেলেসাওরা!