প্রচ্ছদ খেলাধুলা ১৮৮ রানেই শেষ বাংলাদেশের প্রথম ইনিংস

১৮৮ রানেই শেষ বাংলাদেশের প্রথম ইনিংস

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বিপর্যয় সামলে ঘুরে দাঁড়াতে পারল না বাংলাদেশ। দুই শ’ ছোয়ার আগেই ইনিংস শেষ। শ্রীলঙ্কার থেকে পিছিয়ে ৯২ রানে। সর্বোচ্চ রান এলো পরিচয় বদলে ব্যাটসম্যান বনে যাওয়া তাইজুল ইসলামের থেকে। হতাশ করেছেন নাজমুল হোসেন শান্ত-লিটন দাসরা।

শুক্রবার সিলেটে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা। টসে হেরে আগে ব্যাট করতে নেমে ৬৮ ওভারেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা, স্কোরবোর্ডে তুলে ২৮০ রান। শতক হাঁকান কামিন্দু মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা।

জবাবে মাত্র ৯ রানে উদ্বোধনী জুটি ভাঙে বাংলাদেশের। তৃতীয় ওভারে বিশ্ব ফার্নান্দোর এলবিডব্লিউ ফাঁদে পড়েন জাকির। আউট হন ৮ বলে ৯ রান করে। রয়েসয়ে পরের ওভার পাড়ি দিলেও পঞ্চম ওভারে আবারো আঘাত হানেন বিশ্ব। এবার এলবিডব্লিউ হয়ে ফেরেন বাংলাদেশ অধিনায়ক শান্ত, করেন ৫ রান।

অষ্টম ওভারে তৃতীয় উইকেট তুলে নেন কাসুন রাজিথা। তার শিকার অভিজ্ঞ মুমিনুল হক। থিতু হওয়ার সুযোগ পাননি তিনিও, আউট হন ৫ রানে। পরের দুই ওভারে আর কোনো উইকেট না হারালে ৩ উইকেটে ৩২ রানে প্রথম দিনশেষ করে বাংলাদেশ।

তবে দ্বিতীয় দিনেও ভালো করতে পারেনি টাইগাররা। থিতু হতেই পারেননি ব্যাটাররা। শনিবার সকাল সকাল ফিরেছেন মাহমুদুল হাসান জয়। লাহিরু কুমারার বলে শেষ হয় তার ৪৬ বলের ইনিংস, আউট হন ১২ রানে। এরপর শাহদাত দিপুকে নিয়ে ৩০ রান যোগ করেন তাইজুল।

এই জুটিও ভাঙেন কুমারা। দিপু ফেরেন ২৬ বলে ১৮ করে। এরপর লিটন দাসকে নিয়ে জুটি গড়েন তাইজুল। দুজনে মিলে দলকে পাড় করেন তিন অঙ্কের গণ্ডি। তবে লিটনও পারেননি ইনিংস বড় করতে। ফেরেন ৪৩ বলে ২৫ করে। মেহেদী মিরাজকে সাথে নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যান তাইজুল।

এই জুটি ভাঙে তাইজুলের বিদায়ে। অর্ধশতক স্পর্শ করতে না পারার আক্ষেপ নিয়ে তাইজুল ফেরেন ৮০ বলে ৪৭ রানে। বেশিক্ষণ টিকতে পারেননি মেহেদী মিরাজও, ১১ রানে শেষ হয় তার ইনিংস। শেষ দিকে খালেদ আহমেদের ২২ ও শরিফুলের ১৫ রানে ১৮৮ পর্যন্ত পৌঁছায় বাংলাদেশ।