প্রচ্ছদ খেলাধুলা সিরিজ সেরা তাইজুল

সিরিজ সেরা তাইজুল

সিলেট টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে তাইজুল ইসলামের ১১ উইকেটের কীর্তি ঢাকা পড়ে যায় ব্যাটসম্যানদের ব্যর্থতায়। আর মিরপুরে অলরাউন্ড পারফরম্যান্সে দুই ম্যাচ সিরিজে সমতায় ফেরে বাংলাদেশ। বল হাতে সিরিজ বাঁচানোর ম্যাচেও জ্বলে ওঠেন তাইজুল। আর দুই ম্যাচে ১৮ উইকেট নিয়ে সিরিজের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন এই বাঁহাতি স্পিনার। আর এক উইকেট পেলেই দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটসংগ্রাহক মেহেদি হাসান মিরাজের ১৯ উইকেটের রেকর্ড স্পর্শ করতেন তাইজুল। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে নিজের অভিষেক সিরিজে এই কীর্তি গড়েন মিরাজ। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ইনিংসে দুই উইকেট পান তাইজুল। আর পাঁচ উইকেটের নৈপুণ্যে আলো কাড়েন মিরাজ।

এতে দ্বিতীয় সর্বোচ্চ ১১ উইকেট নিয়ে সিরিজ শেষ করেন এই অফস্পিনার। ১০ উইকেট নেন জিম্বাবুয়ে পেসার কাইল জার্ভিস। ১৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এটি মিরাজের পঞ্চম পাঁচ উইকেটের কীর্তি। আর তার মোট উইকেটসংখ্যা দাঁড়ালো ৬৯-এ। ২১ টেস্টে তাইজুলের উইকেট ৮৭টি। ছয়বার পাঁচ উইকেটের কৃতিত্ব রয়েছে তার। জিম্বাবুয়ের বিপক্ষে সাকিব আল হাসানের অনুপস্থিতি বুঝতে দেননি তাইজুল। টানা তিন ইনিংসে পাঁচ উইকেটের রেকর্ড গড়েন তিনি।

টেস্টে বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে এই দৃষ্টান্ত দেখান তাইজুল। স্পর্শ করেন এনামুল হক জুনিয়র ও সাকিবকে। টানা তিন ইনিংসে পাঁচ উইকেট নেয়ার ৫১তম ঘটনা এটি।