প্রচ্ছদ রাজনীতি লন্ডনে তারেকের সঙ্গে দু-দফা বৈঠক ফখরুলের

লন্ডনে তারেকের সঙ্গে দু-দফা বৈঠক ফখরুলের

যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে অন্তত দুই দফা বৈঠক করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তারেক রহমান জরুরি ভিত্তিতে ডেকে পাঠানোয় লন্ডনে এসেছেন ফখরুল।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, লন্ডনের কিংস্টন এলাকায় তারেক রহমানের নতুন ভাড়া বাড়িতে বৈঠক দুটি অনুষ্ঠিত হয়েছে। রুদ্ধদ্বার বৈঠকে সাংগঠনিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন দুই নেতা।

সূত্রগুলো জানায়, দেশে ফোনালাপে আঁড়িপাতা ও সেসব আলাপচারিতা ফাঁস হয়ে যাওয়ায়, বিভিন্ন বিষয়ে কথা বলার জন্য মির্জা ফখরুলকে লন্ডনে ডেকেছেন তারেক রহমান।

তারেক রহমানের সঙ্গে সম্পর্কিত বিএনপির একাধিক সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির আইনগত প্রক্রিয়া, সাংগঠনিক বিভিন্ন বিষয় ও দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে করণীয় বিষয়ে আলাপ করতে গত ২ জুন মির্জা ফখরুলকে ডেকে পাঠান তারেক রহমান।

এদিকে রোববার যুক্তরাজ্য বিএনপি আয়োজিত ইফতার মাহফিলেও যোগ দেবেন মির্জা ফখরুল। ওই ইফতার মাহফিলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে।

বিএনপির এক প্রভাবশালী নেতা জানান, গত মাসেই তারেক রহমান মির্জা ফখরুলকে লন্ডনে ডেকে পাঠান। প্রথমে ২৮ মে যাওয়ার কথা ছিল। তা পরিবর্তন করে ২ জুন তারিখ নির্ধারণ করা হলেও পরে তা আবারও পরিবর্তন করা হয়। এর পর বিএনপি মহাসচিব গত ৩ জুন ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। একই দিন থাইল্যান্ডের উদ্দেশে উড়াল দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। থাইল্যান্ড থেকে আমীর খসরু ভারতে যান। আর মির্জা ফখরুল যান লন্ডনে। অথচ থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগের আগে মির্জা ফখরুল সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন, এই সফরে তাঁর লন্ডনে যাওয়ার প্রশ্নই ওঠে না।