প্রচ্ছদ আজকের সেরা সংবাদ যুক্তরাষ্ট্রে ৬০ দিনের জন্য শুধু গ্রিনকার্ডে নিষেধাজ্ঞা : ট্রাম্প

যুক্তরাষ্ট্রে ৬০ দিনের জন্য শুধু গ্রিনকার্ডে নিষেধাজ্ঞা : ট্রাম্প

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

নতুন অভিবাসীদের ওপর নিষেধাজ্ঞার বিষয় আরো পরিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তিনি বলেছেন,  যারা গ্রিন কার্ডের জন্য আবেদন করছেন, তার অভিবাসন নিষিদ্ধের নির্বাহী আদেশ শুধু তাদের জন্য কার্যকর হবে। এই নিষেধাজ্ঞা স্থায়ী হবে ৬০ দিন বা দুই মাসের জন্য। তবে অস্থায়ী ভিত্তিতে যেসব মানুষ যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন ওয়ার্কার বা কর্মী হিসেবে, এ নির্দেশ তাদের জন্য প্রযোজ্য হবে না। এ খবর দিয়েছে যুক্তরাষ্ট্রের শক্তিশালী সংবাদ মাধ্যম অনলাইন সিএনএন।

এর আগে ট্রাম্প প্রথম গত সোমবার যুক্তরাষ্ট্রে অস্থায়ীভিত্তিতে অভিবাসন স্থগিত করবেন বলে টুইট করেন। তারপর গতকালই প্রথম তিনি এ বিষয়ে বিস্তারিত জানান। করোনা ভাইরাস মহামারির মধ্যে তার প্রকাশিত এই নীতিতে দেখা যাচ্ছে পুরোপুরি অভিবাসন বন্ধ বা স্থগিত হচ্ছে না।

এই স্থগিতাদেশ শুধু ৬০ দিনের জন্য থাকবে। তাও প্রযোজ্য হবে শুধু গ্রিন কার্ডের জন্য আবেদনকারীদের জন্য। অর্থাৎ যারা গ্রিনকার্ডের মাধ্যমে যুক্তরাষ্ট্রে স্থায়ীভিত্তিতে আবাসিক সুবিধা চাইছেন এর আওতায় পড়বেন শুধু তারা। ট্রাম্প বলেছেন, তার এই নির্বাহী আদেশ এখন লিখিত রূপ দেয়া হচ্ছে। আজ বুধবার তিনি এতে স্বাক্ষর করতে পারেন।

ট্রাম্প আরো বলেছেন নির্ধারিত ৬০ দিন শেষে তিনি এই নির্বাহী আদেশ পর্যালোচনা করে দেখেবেন এবং তখন সিদ্ধান্ত নেবেন যে, এর মেয়াদ বাড়ানো উচিত হবে কিনা। তার মতে, এই নির্দেশের ফলে অর্থনীতিতে প্রভাব পড়বে। এতে মার্কিন কর্মীদের কর্মক্ষেত্র সুরক্ষিত থাকবে। ট্রাম্পের ভাষায়, যুক্তরাষ্ট্রে যখন সবকিছু স্বাভাবিকভাবে খুলবে তখন অভিবাসনে বিরতি দিয়ে আমরা যেসব মানুষ কর্মহীন হয়েছেন তাদের কাজ দেয়ার বিষয়টি অগ্রাধিকারে রেখেছি। এ সময়ে বিদেশ থেকে যে নতুন অভিবাসী কর্মীরা যুক্তরাষ্ট্রে আসবেন তাদের মাধ্যমে মার্কিনিদের মধ্যে নতুন করে ভাইরাস সংক্রমণ ঘটতে দেয়া অন্যায়। প্রথমেই আমাদেরকে মার্কিন কর্মীদের সুরক্ষিত রাখতে হবে।