প্রচ্ছদ আর্ন্তজাতিক ব্রিটেনে বৃহস্পতিবার মানবদেহে করোনার ভ্যাকসিন প্রয়োগ

ব্রিটেনে বৃহস্পতিবার মানবদেহে করোনার ভ্যাকসিন প্রয়োগ

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, করোনাভাইরাসের টিকা তৈরির ‘সর্বোচ্চ চেষ্টা’ করছে তার সরকার। ডাউনিং স্ট্রিটে দৈনিক ব্রিফিংয়ে তিনি বলেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করা একটি টিকা মানবদেহের ওপর আগামী বৃহস্পতিবার পরীক্ষা করা হবে।

তিনি এনএইচএস কর্মীদের জন্য সুরক্ষা সরঞ্জামের বিষয় নিয়েও কথা বলেন। এজন্য তার সরকার হাজার হাজার সরবরাহকারীর সঙ্গে কথা বলছেন বলেও জানান তিনি। কিন্তু অনেকেই এগুলো সরবরাহ করতে পারবে বলে জানিয়েছে।

১০ নং ডাউনিং স্ট্রিটের ব্রিফিংয়ে হ্যানকক বলেন, একটি টিকার মাধ্যমে ‘করোনাভাইরাসকে পরাজিত করা সর্বোত্তম উপায়।তিনি বলেন, এই প্রক্রিয়ায় ‘পরীক্ষা চালানো হবে এবং ভুল হবে’, কিন্তু ‘বৈশ্বিক প্রচেষ্টার সামনের সারিতে’ রয়েছে যুক্তরাজ্য এবং যেকোনো দেশের চেয়ে বেশি অর্থ বিনিয়োগ করেছে ব্রিটেন।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেন, যুক্তরাজ্যে করোনাভাইরাসের টিকা আবিষ্কারে নেতৃত্ব দেয়া দুটি বিশ্ববিদ্যালয়- ইম্পেরিয়াল কলেজ লন্ডন ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়কে তাদের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ৪২.৫ মিলিয়ন পাউন্ড দেবে সরকার।

তিনি বলেন, আশাব্যঞ্জক এই দুটি প্রজেক্টের দ্রুত অগ্রগতি হচ্ছে এবং এর নেতৃত্বে থাকা বিজ্ঞানীদের আমরা বলেছি, আমাদের সামর্থ্যের পুরোটা দিয়ে তাদের সহায়তা করবো।প্রথম দেশ হিসেবে সফলভাবে টিকা তৈরি করা একটা বিষয়, তাই এজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি বলেও উল্লেখ করেন হ্যানকক।

তবে বিরোধী দল লেবার পার্টি সরকারের সমালোচনা করে বলেছে, তাদের কথা ও বাস্তবতার মধ্যে ‘ফারাক’ রয়েছে। এরইমধ্যে যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে আরও ৮২৩ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। সবমিলিয়ে দেশটিতে মৃত্যু হয়েছে ১৭ হাজার ৩৩৭ জনের।