প্রচ্ছদ জাতীয় যুক্তরাষ্ট্রে আটকে পড়া ২৪৭ বাংলাদেশি ফিরছেন রোববার

যুক্তরাষ্ট্রে আটকে পড়া ২৪৭ বাংলাদেশি ফিরছেন রোববার

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতে যুক্তরাষ্ট্রে আটকে পড়া ২৪৭ জন বাংলাদেশি আগামী রোববার দেশে ফিরছেন। আজ শুক্রবার ওয়াশিংটন সময় রাত ১১টায় ডালেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট তাদের নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দেবে।

ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। দূতাবাস জানিয়েছে, রোববার ভোর ৪টায় ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, যাত্রীদের মধ্যে বেশিরভাগ যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, পর্যটন ও ব্যবসা ভিসায় সেদেশে যাওয়া বাংলাদেশি নাগরিক এবং কিছু সরকারি ও বেসরকারি কর্মকর্তা রয়েছেন।

গত ৩০ মার্চ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলেসের দুই কনস্যুলেটে তাদের ওয়েবসাইটের মাধ্যমে করোনাভাইরাস পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশিদের কাছ থেকে তথ্য চেয়ে একটি নোটিশ প্রচার করে।

এর পরিপ্রেক্ষিতে বিপুল সংখ্যক আটকে থাকা বাংলাদেশি নাগরিক তাদের নিজস্ব ব্যয়ে একটি বিশেষ চার্টার্ড ফ্লাইটে বাংলাদেশে ফেরার আগ্রহ প্রকাশ করে। ৩০ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ মিশনগুলো ইমেইলের মাধ্যমে তাদের তথ্য সরবরাহ করেন।

কাতার এয়ারলাইন্সের বিশেষ চার্টার্ড এ ৩৫০-৯০০ এয়ারবাসটি ১৬ মে সন্ধ্যা ৭টায় দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। দোহা বিমানবন্দরে এক ঘণ্টা প্রযুক্তিগত বিরতির পর বিমানটি স্থানীয় সময় রাত ৮টায় ঢাকার উদ্দেশে দোহা ত্যাগ করবে।

বিরতির সময় সব যাত্রীকে বিমানেই অবস্থান করতে হবে বলে জানিয়েছে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস। ঢাকা বিমানবন্দরে পৌঁছনোর পর যাত্রীদেরকে বাংলাদেশ ইমিগ্রেশন কর্মকর্তাদের কাছে স্বাস্থ্য সংক্রান্ত ছাড়পত্র জমা দিতে হবে। যাত্রীদের সবাইকে করোনাভাইরাস উপসর্গমুক্ত মেডিকেল ছাড়পত্র বহন করতে হবে।