প্রচ্ছদ খেলাধুলা ম্যারাডোনার সেই লালকার্ড

ম্যারাডোনার সেই লালকার্ড

বিশ্বকাপ এলেই ব্রাজিল-আর্জেন্টিনা দৌরাত্ম্য সামনে চলে আসে। আরেকটি বিশ্বকাপ যখন দরজায় কড়া নাড়ছে তখন সেই আলোচনা তো হবেই, হচ্ছেও।

১৮৮২ স্পেন বিশ্বকাপের ঘটনা। উত্তেজনায় ভরপুর সেই খেলায় মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। ম্যাচটি ছিল দ্বিতীয় রাউন্ডের। ম্যারাডোনার লালকার্ড সেই ম্যাচের উত্তেজনা বাড়িয়ে দেয়। পেছন থেকে এসে পা দিয়ে বল কেড়ে নিয়ে সামনে এগোতেই ব্রাজিলের বাতিস্তার তলপেটে লাথি মেরে সরাসরি লাল কার্ড দেখেন ম্যারাডোনা। এই ঘটনা ভুলতে পারেননি তিনি।

এক স্মৃতিচারণে ম্যারাডোনা বলেছিলেন, ‘আমি এক বছর পর বাতিস্তার সঙ্গে কথা বলেছিলাম এবং ফ্যালকাওয়ের সঙ্গেও। ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে তারা আমাদের সঙ্গে মজা করছিল। আমি হারতে পছন্দ করি না। সে আমাকে বলেছে, ‘না, দিয়েগো। এটা শুধুই ফুটবল যা আমরা মাঠেই অনুভব করেছি।’ ‘কিন্তু আপনি কি জানেন? যদি আমি তিন গোলে এগিয়ে থাকতাম এবং ‘ওলে! ওলে! ওলে!’ বলে গান শুরু করতাম, তখন আপনিও কিছুটা পাগলাটে হয়ে যাবেন। যদি আপনার শিরার মধ্যে এতটুকু রক্ত থাকে, আপনি রাগে জ্বলে উঠবেন। কিন্তু হ্যাঁ, আমি ভুল খেলোয়াড়কে কিক মেরেছিলাম। অবিশ্বাস্য!’—যোগ করেন ম্যারাডোনা।

কিন্তু এই স্বীকারোক্তি তো বহু পরের ঘটনা। খেলায় কিন্তু আর্জেন্টাইন দর্শকরা ক্ষোভে ফেটে পড়েছিল। দর্শকদের সামলানোই কঠিন হয়ে পড়েছিল।