প্রচ্ছদ জাতীয় `মাস্ক কেলেঙ্কারি কি দুর্নীতির হিমশৈলের চূড়া মাত্র’ : প্রশ্ন টিআইবির

`মাস্ক কেলেঙ্কারি কি দুর্নীতির হিমশৈলের চূড়া মাত্র’ : প্রশ্ন টিআইবির

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

এন-৯৫ (N-95) মাস্ক সরবরাহ নিয়ে কেলেঙ্কারি কি দুর্নীতির হিমশৈলের চূড়া মাত্র বলে প্রশ্ন করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। মঙ্গলবার (২১ এপ্রিল) রাতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এক ভিডিও বার্তায় এ প্রশ্ন করেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, এন-৯৫ মাস্ক সরবরাহ করাকে কেন্দ্র করে আলোচিত ঘটনাটি এখন যেভাবে ব্যাখ্যা করার কথা বলা হচ্ছে যে প্যাকেজিংয়ে ভুল। পর্যাপ্ত পরিমাণে পর্যবেক্ষণ করে সরবরাহ করা হয়নি। এটা (হিউম্যান অ্যারোর) মানুষের ভুলেও হতে পারে। কিন্তু এমন একটা দুর্যোগময় পরিস্থিতিতে অতীব গুরুত্বপূর্ণ একটি সরবরাহকে কেন্দ্র করে এমন একটা ভুলকে হিউম্যান অ্যারোর হিসেবে দেখার কোনো সুযোগ নেই। বাস্তবে এখানে কয়েকটা বিষয় ঘটার ঝুঁকি রয়েছে, দ্রুত সরবরাহ নিশ্চিত করার জন্য, অতি প্রয়োজনীয় দ্রব্যাদি সরকারকে অনেক সময় দ্রুত করতে হয়। তার অর্থ এই নয়, এখানে অনিয়ম ঘটবে বা অনিয়মের সুযোগ করে দেওয়া হবে। যার ফলে একদিকে ক্রয় নীতি লংঘন হয়েছে কিনা সেটা দেখতে হবে। অন্যদিকে রাষ্ট্রীয় অর্থের অপচয় হয়েছে কিনা সেটাও দেখতে হবে। তার থেকেও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ব্যাপক সংখ্যক স্বাস্থ্যকর্মীদের প্রত্যক্ষভাবে স্বাস্থ্যঝুঁকি সৃষ্ট করা হয়েছে, পাশাপাশি দেশের অগণিত সাধারণ মানুষের জীবনের নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করা হয়েছে।

তিনি আরও বলেন, এই বিষয়টা পর্যাপ্ত তদন্তের বিষয়। যেহেতু সরবরাহকারী এবং গ্রহণকারী প্রতিষ্ঠান শুরু থেকেই ঘটনাটি চাপা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে। তাই সরবরাহকারী এবং গ্রহণকারী যোগসাজশে এটি ঘটেছে কিনা সেটিও তদন্তের বিষয়। যদি উভয়পক্ষ বা এক পক্ষের জালিয়াতির কারণে এ ঘটনা ঘটে থাকে, তাহলে উপযুক্ত প্রমাণ সাপেক্ষে তাকে জবাবদিহিতার আওতায় আনতে হবে। আমি বিষয়টাকে বেশি গুরুত্ব দিচ্ছি এ কারণে, এমন একটা জাতীয় দুর্যোগকালে আমরা সব সময় বলে আসছি যে সুযোগটা সৃষ্টি হয় মানুষের মানবিক গুণাবলি বিকাশের পাশাপাশি পাশবিক গুণাবলীও বিকশিত হয়। স্থানীয় পর্যায়ে আমরা ত্রাণ বিতরণে কম-বেশি দুর্নীতির চিত্র দেখতে পাচ্ছি। গণমাধ্যমে এসব বিষয়ে আলোচনা হচ্ছে। এ ধরনের ঘটনা যদি বিচারহীনতা উপভোগ করার সুযোগ করে দেওয়া হয়, তাহলে আমি যে বিষয়ে শঙ্কিত হচ্ছি, এটা হবে হিমশৈলের চূড়া মাত্র। এ ধরনের আরও অনেক ঘটনা ঘটছে কিংবা ভবিষ্যতেও ঘটবে। কাজেই এই ঘটনার অনতিবিলম্বে তদন্তের দরকার আছে। সুষ্ঠু ও সম্পূর্ণ নিরপেক্ষ তদন্তের মাধ্যমে ব্যক্তির অবস্থানের ঊর্ধ্বে থেকে জবাবদিহিতার আওতায় আনা অপরিহার্য।