প্রচ্ছদ আর্ন্তজাতিক মার্কিন সাহায্য বন্ধে চীন গভীরভাবে চিন্তিত: চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়

মার্কিন সাহায্য বন্ধে চীন গভীরভাবে চিন্তিত: চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম : 

করোনাভাইরাস সংকটের এই দুর্যোগের সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মার্কিন অর্থ সাহায্য বন্ধের ঘোষণায় চীন গভীরভাবে চিন্তিত। বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজান বলেন, মার্কিন এ সিদ্ধান্তে তারা গভীরভাবে চিন্তিত।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, চীনে প্রথম করোনার  পাওয়ার পর তার সংক্রমণ রুখতে ব্যর্থ হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেজন্য মার্কিন অর্থ সাহায্য বন্ধ করা হচ্ছে। তিনি বলেন ‘নিজের প্রাথমিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেজন্য ওদের জবাবদিহি করতে হবে।

ট্রাম্প বলেন, ভবিষ্যতে আবারও আর্থিক সাহায্য করা হবে কিনা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পদক্ষেপ খতিয়ে দেখে সেই সিদ্ধান্ত নেয়া হবে।তিনি সংস্থাটির বিরুদ্ধে চীনের পক্ষপাতিত্ব করারও অভিযোগ করেন।চীনা মুখপাত্র ঝাও লিজান বলেন, এটা সংকটজনক পরিস্থিতি। মার্কিন এই সিদ্ধান্তের ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সক্ষমতা দুর্বল হবে এবং মহামারীটির বিরুদ্ধে আন্তর্জাতিক সহযোগিতাও হ্রাস পাবে।গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য করেছিল যুক্তরাষ্ট্র যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মোট বাজেটের ১৫ শতাংশ।