প্রচ্ছদ সারাদেশ মানিকগঞ্জের হরিরামপুরে মুক্তিযোদ্ধারা দাবীকৃত জায়গা বুঝে পেলেন

মানিকগঞ্জের হরিরামপুরে মুক্তিযোদ্ধারা দাবীকৃত জায়গা বুঝে পেলেন

 
সায়েম খান, হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধিঃ
অবশেষে জমি বুঝে পেয়েছেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, ঝিটকা প্রকল্প কার্যালয়ের ১০ মুক্তিযোদ্ধা। বৃহস্পতিবার সকালে উপজেলা সহকারি কর্মকর্তা (ভূমি) মো. বিল্লাল হোসেনের নির্দেশে গালা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আলী মুক্তিযোদ্ধাদের জমি বুঝিয়ে দেন। এ সময় তারা জমির উপর একটি সাইনবোর্ড টাঙিয়ে দেন।
Harirampur Fridom Fithier-02 (2)
জমি বুঝে পাওয়া মুক্তিযোদ্ধারা হলেন- একেএম সবুর বিশ্বাস, শাহজাহান বিশ্বাস, আলম বিশ্বাস, মুকুল চেয়ারম্যান, আলাউদ্দিন বিশ্বাস ও রহিম বক্স। প্রকল্প কার্যালয়ের সদস্যদের মধ্যে আব্দুল হাকিম, জহিরুল হক সিদ্দিকী, আলী আজম বুলু ও এনায়েত হোসেন খান মারা গেছেন।
জানা যায়, ১৯৯১ সালের ৩০ আগস্ট কাজী আব্দুস ছোবহানের পক্ষে আম মোক্তার মো. আনোয়ার হোসেনের কাছ থেকে একেএম সবুর বিশ্বাস বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, ঝিটকা প্রকল্প কার্যালয়ের নামে ছয় শতাংশ জমি সাবকবলা ক্রয় করেন। জমির দলিল নং ৩২৮৩। এতে প্রকল্পের ১২ জন সদস্যকে জমির মালিকানা দেওয়া হয়। তবে দীর্ঘদিন ধরেই জমিটি খালি পড়ে ছিল।
চলতি বছরের ৭ আগস্ট মানিকগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য তারেক হোসেন পুলুক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রাণালয়ের মন্ত্রী বরাবার অভিযোগ করেন আব্দুল আলীম হাসি নামের এক ব্যক্তি ও হরিরামপুর উপজেলা চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান মুক্তিযোদ্ধা সংসদের নামে ক্রয়কৃত জমি দখল করে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণ করেছেন। তিনি ভবন নির্মাণ কাজ বন্ধ ও দখলকৃত জমি বুঝে পাওয়ার জন্য আবেদন করেন।
Harirampur Fridom Fithier-02
অভিযোগের প্রেক্ষিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মানিকগঞ্জের জেলা প্রশাসককে আবেদনের বিষয়ে মতামতসহ তদন্ত প্রতিবেদন প্রেরণের নির্দেশ দেয়।
মানিকগঞ্জের জেলা প্রশাসক এসএম ফেরদৌস বিষয়টি তদন্ত করে মতামত প্রেরণের জন্য হরিরামপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. বিল্লাল হোসেনকে নির্দেশ দেন।
বিল্লাল হোসেন উভয় পক্ষের সঙ্গে কথা বলে ও জমির দলিলপত্রাদি পর্যালোচনা করে জেলা প্রশাসক বরাবর মতামতসহ তদন্ত প্রতিবেদন পাঠান।
তারেক হোসেন পুলক বলেন, এসিল্যান্ড আমাকে ডেকে জমির কাগজপত্র দেখতে চাইলে আমি সব কাগজপত্র দেখাই। এরপর তিনি আমাকে জানান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, ঝিটকা কার্যালয়ের নামে ছয় শতাংশ জমি রয়েছে। আপনাদের কাগজপত্র বৈধ। আমরা আপনাদের জমি বুঝিয়ে দেব। পুলক জানান, প্রকল্পের নামে এই জমিটি একেএম সবুর বিশ্বাস গং কিনেছিলেন।
জমির মালিক মুক্তিযোদ্ধা একেএম সবুর বিশ্বাস, শাহজাহান বিশ্বাস, আলাউদ্দিন বিশ্বাস জানান, গালা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আলী আজ (বৃহস্পতিবার) আমাদের জায়গাটি বুঝিয়ে দিয়েছেন। জায়গার উপর একটি সাইনবোর্ড টাঙানো হয়েছে।
এদিকে, আব্দুল আলীম হাসির ব্যক্তি মালিকাধিন জমি নিজেদের দাবি করে সকালে মানববন্ধন করেছেন উপজেলার বিভিন্ন অঞ্চলের মুক্তিযোদ্ধারা। তবে তারা জমি সংক্রান্ত কোন তথ্য জানাতে পারেন নি। কোন কাগজপত্রও দেখাতে পারেননি।
জানতে চাইলে গালা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আলী বলেন, অভিযোগকারী তারেক হোসেন পুলক কোন কাগজপত্র দেখাতে পারেন নি। জমির বৈধ মালিক বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ,ঝিটকা প্রকল্প কার্যালয়ের পক্ষে একেএম সবুর বিশ্বাস গংদের জমি বুঝিয়ে দেওয়া হয়েছে। জমির উপর সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে।
মানববন্ধনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কেন তারা মানববন্ধন করছেন তা তিনি জানেন না। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ,ঝিটকা প্রকল্প কার্যালয়ের জমিতে তাদের কোন মালিকানা নেই।