প্রচ্ছদ হেড লাইন করোনা পরিস্থিতি আরো ভয়াবহ হওয়ার শঙ্কা

করোনা পরিস্থিতি আরো ভয়াবহ হওয়ার শঙ্কা

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে সমগ্র বিশ্ব। লকডাউনে অচল হয়ে পড়েছে ছোট-বড় প্রায় প্রতিটি দেশ। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস বলেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি আসতে এখনো বাকি। পরিস্থিতি আরো ভয়াবহ হবে। ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যুর প্রসঙ্গ টেনে টেড্রোস বলেন, ‘করোনাভাইরাস তার চেয়েও ভয়ঙ্কর। এখনো অনেকে বুঝতে পারছেন না কতটা সাংঘাতিক এই ভাইরাস। আমরা আরো সাবধান ও কৌশলী না হলে পরিস্থিতি আরো খারাপ হবে, চরম বিপর্যয়ের এখনো বাকি। যারা লকডাউন শিথিল করছেন, তাদের আমরা আগেই বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছিলাম। বিধিনিষেধ শিথিল করে কোনো দেশই এ মহামারী থামাতে পারবে না।’ খবর আল জাজিরা, রয়টার্স, বিবিসি, এনডিটিভি, সিএনএন, দ্য গার্ডিয়ান, দ্য গ্লোব অ্যান্ড মেইল, এই সময়, সিএনএ ও ওয়ার্ল্ডওমিটারসের।

ভারতের রাষ্ট্রপতি ভবন চত্বরে থাকা ১২৫ পরিবার আইসোলেশনে : ভারতের রাষ্ট্রপতি ভবনে এবার করোনা আতঙ্ক ভর করেছে। সেখানে কর্মরত আন্ডার সেক্রেটারি স্তরের আইএএস কর্মকর্তার দফতরে কর্মরত এক পরিচ্ছন্নতাকর্মীর শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ভবন চত্বরে থাকা প্রায় ১২৫ পরিবারকে সেলফ আইসোলেশনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। সচিবপর্যায়ের কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের নিজ বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। আর ভবনের অন্য কর্মীদের দিল্লির একটি কোয়ারেন্টিন সেন্টারে নিয়ে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রে সংক্রমণের মাত্রা দ্বিগুণ হওয়ার আশঙ্কা : হার্ভার্ড স্কুলের রোগতত্ত্ব বিশারদ ও বিজ্ঞানী এরিক ফাইজেল টুইট করেন, ‘ওয়াশিংটনের অলিম্পিয়ায় আড়াই হাজার লকডাউন বিরোধী বিক্ষোভ করেছেন। আমি আশঙ্কা করছি, এর ফলে আগামী ২-৪ সপ্তাহের মধ্যে আগের চাইতে করোনা সংক্রমণ আরো দ্রুত ছাড়াবে।’ করোনা ভাইরাস টাস্কফোর্স জানায়, যদি অঙ্গরাজ্যগুলো দ্রুত চালু করা হয় তবে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে যাবে। ডেমোক্র্যাট গভর্নররা হোয়াইট হাউজের কাছে আমেরিকানদের ঘরে থাকতে বলার আহ্বান জানিয়েছেন।

বায়ুদূষণের প্রভাবে করোনায় মৃত্যুহার বেড়ে যায় : উচ্চমাত্রার বায়ুদূষণ করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর বড় কারণ বলে জানিয়েছেন গবেষকরা। বিশ্লেষণে দেখা গেছে, স্পেন, ইতালি, জার্মানি ও ফ্রান্সের ৬৬টি প্রশাসনিক এলাকায় মৃত্যুহার বেশি। এর মধ্যে পাঁচটি অঞ্চলে মৃত্যুর হার ৭৮ শতাংশ। আর এ পাঁচ অঞ্চলই সবচেয়ে বেশি বায়ুদূষণের শিকার। এসব অঞ্চলের বাতাসে এমন কিছু উপাদান রয়েছে, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এতে হাঁপানি ও ফুসফুসের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দেয়। হার্ভার্ডের গবেষকরা জানিয়েছেন, উচ্চমাত্রার বায়ুদূষণের প্রভাবে কোভিড-১৯ এ মৃত্যুহার বেড়ে যায়। যুক্তরাষ্ট্রে বায়ুদূষণের উচ্চমাত্রার কারণে দেশটিতে এত বেশি মানুষ মারা গেছে। যেসব শহরে বিগত বছরগুলোতে বায়ুদূষণের মাত্রা কম ছিল, সেসব শহরে কোভিড-১৯ এ মৃত্যুর হারও কম। কমের এই পরিমাণটা হচ্ছে শতকরা ১৫ ভাগ।

পশ্চিমবঙ্গে ১০ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : ভারতের পশ্চিমবঙ্গে আগামী ১০ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজ্যের উচ্চশিক্ষা দফতরের পক্ষ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়েছে। এ ঘোষণা অনুযায়ী, রাজ্যের সব কলেজ, বিশ্ববিদ্যালয় এবং সরকারি, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান এ সময়ে বন্ধ থাকবে। কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের হোস্টেলগুলোও ১০ জুন পর্যন্ত বন্ধ থাকবে। তবে বিদেশি শিক্ষার্থী যারা দূরত্বের কারণে বা অন্য কোনো কারণে ক্যাম্পাস ছেড়ে যেতে পারছে না তাদের জন্য মেডিক্যাল প্রটোকল অনুযায়ী পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে।

ছয় লাখ অভিবাসীকে বৈধতা দেবে ইতালি : মহামারী করোনাভাইরাস সঙ্কটে প্রায় ছয় লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছে ইতালি। ইতোমধ্যেই সংবিধানে অভিবাসীদের বৈধতা নিয়ে ১৮ অনুচ্ছেদের ১৬ পৃষ্ঠার একটি খসড়া আইন প্রস্তুত করা হয়েছে। নিয়ম অনুসারে প্রথমে এক বছরের জন্য থাকার অনুমতি দেয়া হবে। পরে চুক্তিভিত্তিক কাজের মাধ্যমে এ অনুমোদন নবায়ন করা যাবে। সিদ্ধান্ত চূড়ান্ত হলে অভিবাসীদের কাছ থেকে কাগজপত্র নেয়া শুরু করবে ইতালি সরকার।

যুক্তরাষ্ট্রে অভিবাসনের সুযোগ বন্ধ : যুক্তরাষ্ট্রে অভিবাসনের সুযোগ সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সোমবার এক টুইটে তিনি বলেছেন, অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা দিয়ে একটি নির্বাহী আদেশে সই করতে যাচ্ছেন তিনি। করোনাভাইরাস মহামারীর প্রেক্ষাপটে এবং যুক্তরাষ্ট্রের নাগরিকদের চাকরি রক্ষার স্বার্থে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে যুক্তি দিয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে ৫০-৬০ হাজার মানুষ মারা যাবে করোনায় : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে ৫০ থেকে ৬০ হাজার মানুষ মারা যেতে পারে, যা প্রশাসনের অনুমান থেকে অনেক কম। গত সোমবার হোয়াইট হাউজে প্রেস ব্রিফিংয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আগে যে ধারণা করা হয়েছিল (যুক্তরাষ্ট্রে) এক লাখ মানুষ মারা যাবে (করোনাভাইরাসে), এটা সেই সংখ্যা অপেক্ষা অনেক কম। (করোনাভাইরাস মোকাবেলায়) আমরা যা করেছি তা যদি না করতাম তাহলে আমি মনে করি, এক মিলিয়ন মানুষ, সম্ভবত দুই মিলিয়ন মানুষ, সম্ভবত তারও বেশি সংখ্যক মানুষ মারা যেত করোনাভাইরাসে।

তুরস্কের ৩১ নগরীতে ৪ দিনের কারফিউ : করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকানোর অংশ হিসেবে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বৃহস্পতিবার থেকে ইস্তাম্বুল ও অপর প্রধান ৩০টি নগরীতে চার দিনের কারফিউ ঘোষণা করেছেন। এরদোগান গত সোমবার জাতির উদ্দেশে দেয়া টেলিভিশন ভাষণে বলেন, ‘২৩ থেকে ২৬ এপ্রিল ৩১টি নগরীতে আমরা কারফিউ বাস্তবায়ন করতে যাচ্ছি।’ তুরস্ক গত দুই সপ্তাহান্তে ৩১টি নগরীতে ৪৮ ঘণ্টার লকডাউন কার্যকর করেছে। তুরস্ক ইতোমধ্যেই স্কুল বন্ধ করে দিয়েছে, জনসমাগম নিষিদ্ধ করেছে এবং ৬৫ বছরের অধিক ও ২০ বছরের নিচে বয়সীদের ঘরে থাকার নির্দেশ দিয়েছে।

ইন্দোনেশিয়ায় ঈদে বাড়ি ফেরায় নিষেধাজ্ঞা : ইন্দোনেশিয়ায় প্রতি বছর দুই ঈদের ছুটিতে ৬ কোটি মানুষ মানুষ রাজধানী জাকার্তাসহ বড় শহরগুলো ছেড়ে গ্রামের বাড়িতে যান। তবে করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর ঈদুল ফিতরের ছুটিতে বাড়িতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। আসন্ন ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার জন্য মানুষের জমায়েতের ফলে ভাইরাস আরো ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে- এ আশঙ্কা থেকেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইন্দোনেশিয়ার সরকার ঈদে মানুষের বাড়ি ফেরা কিভাবে আটকাবে সে বিষয়ে পরিষ্কার কোনো পরিকল্পনা জানায়নি। তবে করোনাভাইরাসের কারণে চাকরি হারিয়ে এরই মধ্যে বহু মানুষ রাজধানী জাকার্তা ছেড়ে গ্রামে চলে গেছেন।

কোয়ারেন্টিনে ১৫ হাজার রাশিয়ান সৈনিক : মহামারী করোনাভাইরাসের ছোবল থেকে বাদ পড়ছে না কেউই। এরই মধ্যে প্রায় ২১০টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। ফলে করোনার সংক্রমণ ঠেকাতে রাশিয়ার সেনা মহড়ায় অংশ নেয়া ১৫ হাজার সৈনিককে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে ওই সৈনিকরা আগামী দুই সপ্তাহের জন্য নিজ নিজ ব্যারাকে কোয়ারেন্টিনে থাকবে।

বিদেশীদেরও চিকিৎসা খরচ দেবে জার্মান সরকার : করোনাসঙ্কটের জের ধরে ইইউ দেশগুলো থেকে যেসব রোগীকে জার্মানিতে আনা হয়েছে, তাদের চিকিৎসার ব্যয় বহন করবে জার্মান সরকার। ভবিষ্যতে আরো এমন রোগী এই সুযোগ গ্রহণ করতে পারবেন। ইইউ দেশগুলো থেকে করোনাভাইরাসে আক্রান্ত কিছু মানুষকে জার্মানিতে চিকিৎসার জন্য আনা হচ্ছে। তাদের চিকিৎসার খরচ সম্পর্কে এত দিন কিছুটা ধোঁয়াশা ছিল। গত সোমবার জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান বলেছেন, সৌহার্দ্যরে চিহ্ন হিসেবে জার্মানি সেই ব্যয়ভার বহন করার সিদ্ধান্ত নিয়েছে।

করোনা সচেতনতায় যুক্তরাষ্ট্রের বিলবোর্ডে মহানবীর বাণী : করোনা সম্পর্কে মানুষকে সচেতন করতে যুক্তরাষ্ট্রের বিলবোর্ডে ব্যবহার করা হয়েছে ইসলামের সর্বশেষ নবী ও রাসূল হযরত মুহাম্মদ সা:-এর বাণী। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ওহারে বিমানবন্দরের অদূরে টাঙানো বিলবোর্ডটিতে নবী মুহাম্মদ সা:-এর একটি বাণী লেখা রয়েছে। তার হাদিসের বরাত দিয়ে সেখানে বলা হয়েছে, ‘সংক্রামক রোগের সময় তোমরা বারবার হাত ধোও, সংক্রামিত এলাকায় প্রবেশ করো না এবং সংক্রামিত এলাকা থেকে বাইরে যেও না।’ গেইনপিচ নামে একটি অলাভজনক সংস্থা বিলবোর্ডটি স্থাপন করেছে।

হতদরিদ্রকে সহায়তার আহ্বান ডব্লিউএফপির : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারীর কারণে দুনিয়াজুড়ে খাদ্য সঙ্কট ও ঝুঁকিতে পড়া হতদরিদ্র ও গরিব মানুষকে সহায়তা করার আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘের বিশ্ব খাদ্য সংস্থা বা ডব্লিউএফপি। ডব্লিউএফপির প্রধান ডেভিড বিসালে নিজেও করোনা আক্রান্ত হয়েছিলেন। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন, যদি সাহায্য ও সহায়তা না পাওয়া যায়, তাহলে করোনা সংক্রমণের প্রভাবে বিশ্বজুড়ে অন্তত ৩ কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে।

করোনায় মৃত্যুর ১ শতাংশের কম দক্ষিণ এশিয়ায় : করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর মাত্র ১ শতাংশ দক্ষিণ এশিয়ায়। দক্ষিণ এশিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিশ্বব্যাংকের রিপোর্ট জানাচ্ছে, বিশ্বের মোট আক্রান্তের মাত্র ১১ শতাংশ হলো দক্ষিণ এশিয়ার ৮টি সার্কভুক্ত দেশের। বিশ্বের মোট করোনা মৃত্যুর ১ শতাংশেরও কম ঘটেছে এ অঞ্চলে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করোনা পজেটিভ কম পাওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, এই অঞ্চলে ইউরোপ বা আমেরিকার মতো ব্যাপক হারে নমুনা পরীক্ষা হয়নি। টেস্টের গতি বাড়লেই আক্রান্তের সন্ধান মিলবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে কিট ও মাস্ক দিচ্ছেন জ্যাক মা : বিশ্বখ্যাত ই-কমার্স সাইট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) অনুদান হিসেবে করোনাভাইরাস শনাক্তের কিট ও মাস্ক দিবেন বলে ঘোষণা দিয়েছেন। গতকাল মঙ্গলবার তিনি এ ঘোষণা দেন। ওয়েইবোতে একটি পোস্টে জ্যাক মা বলেছেন, তিনি ও তার প্রতিষ্ঠান আলিবাবা ডব্লিউএইচওকে ১০০ মিলিয়ন ক্লিনিক্যাল মাস্ক, এক মিলিয়ন এন-৯৫ মাস্ক এবং ১ মিলিয়ন টেস্ট কিট অনুদান দেবেন।

মানুষের কাজের ক্ষেত্র দখলে নিচ্ছে রোবট : বিশ্লেষকরা বলছেন, রোবট মানুষের অনেক কাজের ক্ষেত্র দখল করে নেবে। আর করোনাভাইরাসের সংক্রমণ এ প্রক্রিয়াকে আরো বেশি বেগবান করেছে। ছোট বা বড়- নানা ধরনের প্রতিষ্ঠান সামাজিক দূরত্ব বাড়াতে রোবটের ব্যবহার বাড়াচ্ছে এবং পাশাপাশি কর্মক্ষেত্রে আসতে হয় এমন কাজের কর্মী কমাচ্ছে। এ ছাড়া কর্মীরা যেসব কাজ বাড়িতে থেকে করতে পারবে না এমন কাজ করতেও রোবট ব্যবহার করা হচ্ছে। আমেরিকার ওয়ালমার্ট মেঝে পরিষ্কার করতে রোবট ব্যবহার করছে। দক্ষিণ কোরিয়ায় তাপমাত্রা পরিমাপ করতে এবং হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করতে রোবট ব্যবহার করছে। পরিচ্ছন্নতাকর্মী হিসেবে রোবটের চাহিদা বাড়ছে। যেসব মুদিদোকান কিংবা রেস্তোরাঁ টেকঅ্যাওয়ে বা খাবার কিনে নিয়ে যাওয়ার সুবিধা দিয়ে থাকে সেগুলোতে এসব রোবটের ব্যবহার দিন দিন বাড়ছে।

মুম্বাইয়ে ৫৩ সাংবাদিক করোনায় আক্রান্ত : ভারতের মুম্বাইয়ের ৫৩ জন সাংবাদিক প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত সোমবার বৃহন্মুম্বই পৌর করপোরেশন (বিএমসি) এ তথ্য জানিয়েছে। বিএমসি জানায়, মুম্বাইয়ের ১৬৭ জন সাংবাদিক করোনাভাইরাসের পরীক্ষা করেছেন তার মধ্যে ৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা বর্তমানে আইসোলেশনে আছেন। আক্রান্তদের মধ্যে রিপোর্টার, ক্যামেরাম্যান ও ফটোগ্রাফার রয়েছেন।

ওয়াশিংটনের কাছে কিছুই লুকায়নি ডব্লিউএইচও : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত সোমবার জোর দিয়ে বলেছে, তারা প্রথম থেকেই মহামারী কোভিড-১৯ সম্পর্কে সতর্ক করে আসছে এবং এ বিষয়ে ওয়াশিংটনের কাছে কিছুই লুকানো হয়নি। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ১৫ জন স্টাফ কোভিড-১৯ মোকাবেলায় সংস্থাটির সাথে কাজ করছে। চীনে শুরু হওয়া এই মহামারীকে ডব্লিউএইচও প্রথমে তেমন গুরুত্ব দেয়নি বলে যুক্তরাষ্ট্রের অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস আরো বলেন, জাতিসঙ্ঘের এ সংস্থায় গোপনীয় কিছুই নেই। আমরা প্রথম দিন থেকেই করোনার ভয়াবহতার বিষয়ে সতর্ক করে আসছি এবং বলেছি প্রত্যেকেরই লড়াই করা উচিত।

করোনা নিয়ে চীনের স্বচ্ছতার দাবি জার্মান চ্যান্সেলরের : করোনাভাইরাসের উৎস নিয়ে চীনকে স্পষ্ট জবাব দেয়ার আহ্বান জানিয়েছেন জার্মানির ভাইস চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল। গত সোমবার বার্লিনে একটি সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, আমি বিশ্বাস করি ভাইরাসের উৎস নিয়ে চীন যত বেশি স্বচ্ছ হবে, ততই প্রত্যেকের জন্য ভালো হবে। বিশ্বের প্রত্যেকে এ থেকে শিক্ষা নিতে পারবে।

আরো দুই সপ্তাহ বিধিনিষেধের সময় বাড়াল হংকং : চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের নাগরিকদের সুরক্ষার জন্য করোনা মোকাবেলায় আরো ১৪ দিন বিধিনিষেধের সময় বাড়ানোর ঘোষণা দিয়েছেন প্রধান নির্বাহী নেতা ক্যারি লাম। গতকাল মঙ্গলবার নিয়মিত করোনা ব্রিফিংয়ে তিনি এ নির্দেশ দেন।

করোনা পরীক্ষায় ড্রোন ব্যবহার করছে ঘানা : দেশের বড় শহরগুলোর বাইরে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা দ্রুততর করতে ডেলিভারি ড্রোন ব্যবহার করছে ঘানা। প্রত্যন্ত এলাকা থেকে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য ড্রোনের মাধ্যমে বড় শহরগুলোতে নেয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক উদ্যোক্তা প্রতিষ্ঠান জিপলাইনের কাছ থেকে এ ড্রোনসেবা নেয়া হচ্ছে।