প্রচ্ছদ আজকের সেরা সংবাদ বেত্রাঘাতের সাজা নিষিদ্ধ করেছে সৌদি আরব

বেত্রাঘাতের সাজা নিষিদ্ধ করেছে সৌদি আরব

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

অপরাধীদের সাজা হিসেবে বেত্রাঘাতের সাজা নিষিদ্ধ করেছে সৌদি আরব। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শুরুর দিকে সৌদির শীর্ষ আদালত এই পরিবর্তনের নির্দেশ দেন। খবর নিউইয়র্ক ডেইলি নিউজের।

রয়টার্স বলছে, বেত্রাঘাতের পরিবর্তে এখন থেকে কারাদণ্ড বা জরিমানার বিধান করা হয়েছে। সৌদি আরবের আইনি ব্যবস্থায় কোনও ধারা নেই, তাই বিচারকরা সাজা প্রদানের ক্ষেত্রে অনেকটাই ছাড় পান।

তবে বেত্রাঘাতের সাজা বাতিল হলেও, গুরুতর অপরাধের জন্য শিরশ্ছেদ এবং চুরির দায়ে হাত কেটে দেয়ার বিধান এখনও বলবৎ রয়েছে দেশটিতে।

মানবাধিকার সংস্থাগুলো বহুদিন ধরেই সৌদি আরবের বিচার ব্যবস্থার সমালোচনা করে আসছে। কেননা জনসম্মুখে মদ্যপানের মতো অপরাধের জন্যও সৌদি আরবে বেত্রাঘাতের সাজা দেয়া হতো।

তবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিকে আধুনিকায়নের যে পদক্ষেপ নিয়েছেন, তার অংশ হিসেবেই বাতিল হলো এই বেত্রাঘাতের সাজা।

উল্লেখ্য, সৌদি আরবে অপরাধীদের বেত্রাঘাতের সাজা দেয়ার ঘটনাও নিয়মিতই দেখা যায়। সাইবার ক্রাইম ও ইসলাম অবমাননার শাস্তি হিসেবে ২০১৫ সালে সৌদি ব্লগার রাইফ বাদাউয়িকে প্রকাশ্যে বেত্রাঘাতের সাজা দেয়া হয়। পরবর্তীতে যা আন্তর্জাতিক গণমাধ্যমে স্থান পায়।