প্রচ্ছদ আজকের সেরা সংবাদ পাটকল শ্রমিকদের তৃতীয় দিনের ধর্মঘট চলছে

পাটকল শ্রমিকদের তৃতীয় দিনের ধর্মঘট চলছে

রাষ্ট্রায়ত্ত পাটকলে চলমান ৯ দফা দাবিতে আন্দোলনের অংশ হিসেবে তৃতীয় দিনের মতো ধর্মঘট পালন করছেন পাটকল শ্রমিকরা। আজ বৃহস্পতিবারও চট্টগ্রাম ও খুলনায় সড়ক ও বেলপথ অবরোধ করে রেখেছেন আন্দোলনকারীরা।

মঙ্গলবার ভোর ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়। টানা ৭২ ঘণ্টার ধর্মঘট চলবে আগামীকাল শুক্রবার সকাল ৬টা পর্যন্ত। বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-ননসিবিএ পরিষদের ডাকে খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকেরা এ আন্দোলন কর্মসূচি পালন করছেন।

পাটকল শ্রমিক নেতা খলিলুর রহমান বলেন, বিগত চার বছর ধরে সরকার ও বিজেএমসি মজুরি কমিশন বাস্তবায়নসহ শ্রমিকদের দাবি পূরণের কথা বললেও তা বাস্তবায়িত হয়নি। এ ছাড়া বকেয়া মজুরি, গ্রাচ্যুইটি, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণের বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়নি।

এদিকে গত মঙ্গলবার ২০১৫ সালের ১ জুলাই থেকে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে জাতীয় মজুরি স্কেল-২০১৫ অনুসারে শ্রমিকদের মজুরি নির্ধারণের প্রক্রিয়া শুরুর জন্য বিজেএমসি চিঠি দিলেও শ্রমিকরা তা প্রত্যাখ্যান করেছে। তাদের মতে, ওই চিঠিতে শ্রমিকদের ৯ দফা দাবি বাস্তবায়নের কোনো কথা বলা হয়নি। এ ছাড়া মজুরি কমিশন বাস্তবায়নের সুনির্দিষ্ট কোনো নির্দেশনাও চিঠিতে নেই।

শ্রমিকরা জানান, দাবি মানা হলে আগামী ৭ তারিখ ঢাকায় বৈঠকের পর লাগাতার ধর্মঘটের কর্মসূচি দেওয়া হবে।