প্রচ্ছদ রাজনীতি নির্বাচনে অযোগ্য হতে পারেন ফখরুল

নির্বাচনে অযোগ্য হতে পারেন ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে বিভিন্ন মামলার মধ্যে কিছু মামলার রায়ের পক্রিয়া হয়ত অচিরেই শেষ হবে। এসব রায়ে তিনি যদি সাজাপ্রাপ্ত হন, তাহলে আগামী জাতীয় নির্বাচনে অযোগ্য হওয়ার আশঙ্কা রয়েছে তার।

ফখরুলের বিরুদ্ধে সর্বমোট ৮৭টি মামলা রয়েছে। এর মধ্যে ৪২টিতে চার্জশিট দেওয়া হয়। অন্য ৪৩টি মামলা তদন্তাধীন। সর্বশেষ গত ৬ আগস্ট রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্র করার অভিযোগে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ তিন নেতার বিরুদ্ধে মামলা হয়েছে।

শুধু ফখরুল নয় বিএনপির অনেক সিনিয়র নেতাদের বিরুদ্ধে মামলা রয়েছে। তারাও নির্বাচনে অযোগ্য হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ইতিমধ্যে কয়েকজন সিনিয়র নেতার বিরুদ্ধে নিম্ন আদালতের রায় বেরিয়েছে। সাজা হওয়ার পর আপিল করেছেন তাদের কেউ কেউ। নিম্ন আদালতের সাজা আপিলে বহাল হলে সংশ্লিষ্টদের কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না।

আইনজীবীরা বলছেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির সিনিয়র অনেক নেতার মামলার বিচারিক কার্যক্রম শেষের দিকে। আগামী নির্বাচনের আগে অনেকের মামলার রায় দেয়া হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। সে ক্ষেত্রে উচ্চ আদালতে আপিল করা হবে। আপিল দ্রুত শেষ করে সাজা বহাল থাকলে যে কেউ নির্বাচনে অযোগ্য হতে পারেন।

এ ব্যাপারে মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, আগামী নির্বাচনে জয়লাভের জন্য নীলনক্শা নিয়ে অগ্রসর হচ্ছে সরকার। তারা বিএনপির সিনিয়র নেতাদের নির্বাচন থেকে দূরে রাখতে চাচ্ছে। এজন্য আদালতকে ব্যবহার করছে। সরকার বিএনপির নেতাদের বিভিন্ন মামলায় দ্রুত সাজা দেয়ার চেষ্টা করছে।