প্রচ্ছদ আজকের সেরা সংবাদ `দয়া করে আমাদের ক্লিনিং পণ্য পান করবেন না’ : লাইজলের প্রস্তুতকারক কোম্পানি

`দয়া করে আমাদের ক্লিনিং পণ্য পান করবেন না’ : লাইজলের প্রস্তুতকারক কোম্পানি

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

লাইজল ও ডেটলের প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্রেতাদের তাদের ক্লিনিং পণ্য পান করতে আহ্বান জানিয়েছে। শরীরের মধ্যে জীবাণুনাশক ইঞ্জেক্ট করলে মানুষজন করোনাভাইরাস থেকে সম্ভাব্য সুরক্ষা পেতে পারে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন মন্তব্যের পর তারা সতর্ক করে দিলো। খবর সিএনএনের।

ব্রিটিশ প্রতিষ্ঠান রেকিট বেনকিজার (আরবি) শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছেন, জীবাণুনাশক পণ্য পান মানুষের জন্য বিপজ্জনক। ‘সাম্প্রতিক জল্পনা-কল্পনা ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বার্তা’ নিয়ে বিবৃতি দিয়েছে কোম্পানিটি।

তারা এক বিবৃতিতে জানায়, স্বাস্থ্য ও পরিষ্কার-পরিচ্ছন্ন পণ্যের শীর্ষস্থানীয় একটি প্রতিষ্ঠান হিসেবে আমরা এটা স্পষ্ট করতে চাই যে- কোনও পরিস্থিতিতেই জীবাণুনাশক পণ্য মানবদেহে (ইঞ্জেকশন, পান করা বা অন্য কোনোভাবে) প্রবেশ করানো যাবে না।

আরবি বলছে, ‘যে কারণে তৈরি করা হয়েছে এবং ব্যবহার বিধি মেনে’ এসব পণ্য ব্যবহার করতে হবে। শীর্ষস্থানীয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুসারে সঠিক ও সবশেষ তথ্যে ভোক্তাদের জানানোর ক্ষেত্রে আমাদের দায়বদ্ধতা রয়েছে।

জীবাণুনাশকের ব্যবহার নিয়ে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক মন্তব্যের পর আরবি এই সতর্কতা জারি করলো।

ট্রাম্প বলেন, আমরা দেখেছি এক মিনিটেই এটাকে (করোনাভাইরাস) মেরে ফেলতে পারে জীবাণুনাশক। শরীরে এগুলো ঢোকার মতো কিছু করতে পারি কিনা আমরা, এটা খতিয়ে দেখার মতো দারুণ একটা বিষয় হতে পারে। আমার কাছে এটা আকর্ষণীয় মনে হয়েছে।

সিএনএনের প্রধান মেডিকেল সংবাদদাতা ডা. সঞ্জয় গুপ্ত বলেন, এটি ভুল ধারণা। তিনি বলেন, এটা নিয়ে গবেষণা করা দরকার। না, এমনটা করার দরকার নেই। আমরা সবাই এটার উত্তর জানি। বৃহস্পতিবার অ্যান্ডারসন কুপার ৩৬০ অনুষ্ঠানে ডা. সঞ্জয় আরও বলেন, আমি মনে করি সবাই এটা জানে যে, এটা বিপজ্জনক এবং অপ্রয়োজনীয়।

ট্রাম্প প্রশাসনেরই একজন মেডিকেল বিশেষজ্ঞ বলেছেন, জীবাণুনাশক পান বা ইঞ্জেক্ট করা বিপজ্জনক। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান ডা. স্টেফেন হান বলেন, আমি নিশ্চিতভাবেই এমনটা করার পরামর্শ দেবো না।

ব্লিচিং পান বা ব্লিচিংয়ের ধোয়া নিঃশ্বাসের মাধ্যমে নেয়া থেকে বিরত থাকতে নিয়মিতই মানুষজনকে সতর্ক করে থাকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন। এমন কিছু করলে চামড়া চুলকানি হতে পারে।

মার্কিন সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সোমবার জানিয়েছে, করোনাভাইরাসের কারণে বিগত বছরের প্রথম তিন মাসের তুলনায় ২০২০ সালে একই সময়ে ক্লিনার ও জীবাণুনাশকের সঙ্গে বিষাক্ত পণ্যের চাহিদা ২০ গুণ বৃদ্ধি পেয়েছে। জীবাণুনাশকের মধ্যে সবচেয়ে বেশি চাহিদা বৃদ্ধি পেয়েছে ব্লিচিংয়ের।

সিডিসি বলছে, পানির সঙ্গে সাবান বা ব্লিচিং পাউডারে করোনাভাইরাস মরে। কোনও কিছুর ওপর ৭০ শতাংশ অ্যালকোহলযুক্ত তরল এবং হাতে ৬০ শতাংশ অ্যালকোহলযুক্ত তরল ঘষলেও করোনাভাইরাস মরে যায়।