প্রচ্ছদ রাজনীতি ‘কারাগারে খালেদার স্বাস্থ্যের ক্ষতি হলে দায় সরকারের’

‘কারাগারে খালেদার স্বাস্থ্যের ক্ষতি হলে দায় সরকারের’

কারাগারের ভেতরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যের ক্ষতি হলে তার দায়-দায়িত্ব সরকারকেই বহন করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে রবিবার সম্মিলিত ছাত্রফোরাম আয়োজিত এক স্মরণ সভায় এমন মন্তব্য করেন। ছাত্রদলের সাবেক সভাপতি নাসির উদ্দিন আহমেদ পিন্টুর চতুর্থ শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু,  প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ। সভাপতিত্ব করেন সম্মিলিত ছাত্রফোরামের আহ্বায়ক নাহিদুল ইসলাম নাহিদ।

মির্জা ফখরুল আরও বলেন, দলের নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেওয়ার বিষয়ে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সঠিক সিদ্ধান্ত  নিয়েছেন। আমাদের লড়াইটা করতে হবে। সব জায়গা থেকে লড়াই করতে হবে। সংগ্রাম করতে হবে। এজন্য পথ তৈরি করে দিতে হবে। আমরা অতীতে যে বলেছিলাম যে আমরা (সংসদে) যাব না, সেই সিদ্ধান্তটা (সংসদে না যাওয়ার) আমাদের ওই মুহূর্তে সঠিক ছিল না- এটা বলতে আমার কোনো দ্বিধা নেই।

তিনি বলেন, বিএনপি ‘ঐক্যবদ্ধ’ আছে এবং দলে কোনো ‘সমস্যা নাই। আমরা কঠিন সময় অতিক্রম করছি। এই কঠিন-সংকটময় মুহূর্তে আমাদের কমিটমেন্ট রাখতে হবে। বিপদ সামনে নিয়েও আমাদের এগিয়ে যেতে হবে। কখনো নিরাশ হবেন না, হতাশ হবেন না। বুক বেঁধে সোজা হয়ে দাঁড়ান। নেভার গিভ আপ।

এ সময় দলের সিদ্ধান্তের বিষয়ে কোনো বক্তব্য থাকলে তা দলীয় ফোরামের বাইরে না বলার জন্য নেতাদের প্রতি অনুরোধ করেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল আরও বলেন, দেশে গণতন্ত্র নেই। আওয়ামী লীগ গণতান্ত্রিক শক্তি নয়। আওয়ামী লীগ মুখে গণতন্ত্রের কথা বলে, কিন্তু তার উল্টোটা বিশ্বাস করে। তারা মানুষের ওপর নির্যাতন ও নিপীড়ন করছে এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে। তিনি বলেন, ‘আজ বিচার ব্যবস্থা, আইন এবং নির্বাচন কমিশনকে সম্পূর্ণ দলীয়করণ করা হয়েছে। এছাড়া, গণমাধ্যমকে নিয়ন্ত্রণে নিয়েছে। তারা বলে দেন কারা কথা বলবেন, কারা কথা বলবেন না। কোন খবর পত্রিকায় আসবে, কোনটা আসবে না। সুতরাং, এখানে গণতন্ত্র কাজ করতে পারে না।

পিন্টুর স্মৃতিচারণ করে বিএনপি মহাসচিব বলেন, পিন্টু এমনি মারা যাননি, তাকে হত্যা করা হয়েছে। অত্যন্ত সুপরিকল্পিতাবে বিনা চিকিৎসায় তাকে হত্যা করা হয়েছে।