প্রচ্ছদ হেড লাইন করোনার মধ্যেই ওমানের কারাগার থেকে ফিরলেন ২৮৮ প্রবাসী

করোনার মধ্যেই ওমানের কারাগার থেকে ফিরলেন ২৮৮ প্রবাসী

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনা পরিস্থিতির মধ্যেই মধ্যপ্রাচ্যের দেশ ওমানের কারাগারে থাকা ২৮৮ প্রবাসী বাংলাদেশি শ্রমিক দেশে ফিরেছেন। সাধারণ ক্ষমা করে এসব বাংলাদেশিকে নিজ খরচে দেশে ফেরত পাঠায় ওমান সরকার।

গতকাল শুক্রবার সন্ধ্যা ৬.৪৮ মিনিটে ওমান এয়ারের একটি বিশেষ ফ্লাইটে দেশে ফেরেন প্রবাসী শ্রমিকরা। সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ওমান এয়ারের বিমানটি অবতরণের পর প্রবাসীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান এ তথ্য নিশ্চিত করেন।

তৌহিদ বলেন, ‘যারা এসেছেন তাদের ইমিগ্রেসনসহ স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে।’

ওমানস্থ বাংলাদেশ দূতাবাস বিষয়টি নিশ্চিত করেছে। দূতাবাস জানায়, করোনার এই মহামারিতে ওমানে বিভিন্ন অপরাধে বন্দি থাকা প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়। তারা অবৈধভাবে ভিসাহীন হয়ে কারাগারে আটক ছিলেন। ওমান সরকারের খরচেই তাদের দেশে পাঠিয়ে দেওয়া হয়।

বিমানবন্দর স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টরা জানান, যাদের সঙ্গে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট আছে তাদের বাসায় পাঠানো হয়েছে। আর যাদের নেই তাদের সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) ব্যবস্থাপনায় ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

এর আগে সৌদি আরব থেকে ১৫ এপ্রিল ৩৬৬ বাংলাদেশি ফিরে আসেন। ওমান থেকে ফেরা বাংলাদেশি শ্রমিকদের নিয়ে ফেরা ফ্লাইটটিসহ মধ্যপ্রাচ্য থেকে দুটি ফ্লাইট এসেছে। এর আগে গত বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ওআইসির কার্যনির্বাহী কমিটির সদস্য দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রবাসীদের চাকরিতে রাখার অনুরোধ জানান।