প্রচ্ছদ খেলাধুলা ঐতিহ্য ধরে রেখে বিশ্বকাপ জার্সি উন্মোচন উইন্ডিজের

ঐতিহ্য ধরে রেখে বিশ্বকাপ জার্সি উন্মোচন উইন্ডিজের

আগামী ৩০ মে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের ১২তম আসরের উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ক্রিকেটের এই জমজমাট আসরে প্রথম ম্যাচে (৩১ মে) পাকিস্তানের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামছে ওয়েস্ট ইন্ডিজ।

এবারের বিশ্বকাপে সাবেক চ্যাম্পিয়নদের যারা কিনা আসরের টিকিট পেতে খেলতে হয়েছে কোয়ালিফায়ার ম্যাচ। সেই দলটি অনেকের কাছে এবারের বিশ্বকাপের ডার্ক হর্স।

সর্বশেষ দল হিসেবে বিশ্বকাপে নিশ্চিত করা উইন্ডিজ সম্প্রতি বাংলাদেশের কাছে ত্রিদেশীয় সিরিজে হারলেও এ বছর ঘরের মাঠে অনুষ্ঠিত ওয়ানডে সিরিজে বিশ্বকাপের হট ফেভারিট ইংল্যান্ডকে রুখে দিয়েছিল জেসন হোল্ডারের দল।

এদিকে বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের জার্সি, ক্যাপ ও প্র্যাকটিস কিট উন্মোচন করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। জার্সিতে তেমন পরিবর্তন না এলেও উইন্ডিজদের বিশ্বকাপ জার্সির বেশির ভাগ জায়গা জুড়ে রয়েছে ঘন মেরুন রঙ।

বুকের ডান পাশে রয়েছে ক্রিকেট বোর্ডের লোগো। আর বাঁ পাশে ক্রিকেট বিশ্বকাপের লোগো। ওয়েস্ট ইন্ডিজ নামটি হলুদ রঙয়ে জায়গা পেয়েছে জার্সির মধ্যখানে। এ ছাড়াও জার্সির নিচের অংশে রয়েছে ক্যারিবীয়ানদের ঐতিহ্যবাহী তাল গাছ।

আগামী ২৬ মে ব্রিস্টলে উইন্ডিজরা তাদের বিশ্বকাপ মিশন শুরু করছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ দিয়ে। এরপর একই ভেন্যুতে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে তারা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে। বিশ্বকাপের মূল পর্বে ক্যারিবীয়রা নিজেদের প্রথম ম্যাচ খেলবে ৩১ মে পাকিস্তানের বিপক্ষে।

এখন পর্যন্ত দুইবার বিশ্বকাপ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ ও ১৯৭৯ সালে ক্লাইভ লয়েড ও ভিভ রিচার্ডসের অধীনে টানা দুই বিশ্ব ট্রফি জেতে দলটি। এরপর আর শিরোপা ছুঁয়ে দেখা হয়নি ক্যারিবীয়দের।

৪৬ দিনে ৪৮ ম্যাচের এ বিশ্বকাপের পর্দা নামবে ১৪ জুলাই, লর্ডসে।