প্রচ্ছদ জাতীয় এক বছরে কল্যাণ ট্রাস্টের রেকর্ড ২৫৩ কোটি টাকা বিতরণ

এক বছরে কল্যাণ ট্রাস্টের রেকর্ড ২৫৩ কোটি টাকা বিতরণ

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট গত এক বছরে রেকর্ড পরিমাণ টাকা পরিশোধ করেছে। ২০১৭-১৮ অর্থবছরে কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষ অনলাইন ব্যবস্থায় ১৪০৬০ জন অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীর মধ্যে ২৫৩ কোটি ৩৩ লাখ ৩৩ হাজার ৯৮৮ টাকা হস্তান্তর করে।

এছাড়া গত দুই অর্থবছরে কল্যাণ ট্রাস্টের অর্থ সংকট নিরসনের জন্য ১০০ কোটি টাকা এবং অবসর ভাতার জন্য ৭৫০ কোটি টাকা সরকারি বরাদ্দ পাওয়া যায়। কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠার ২৮ বছরের ইতিহাসে এটাই প্রথম সরকারি অনুদান।

বৃহস্পতিবার শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত শিক্ষক কর্মচারীরা সারাজীবন শিক্ষকতা পেশার সাথে জড়িত থেকে শেষ জীবনে শূন্য হাতে বাড়ি ফিরতেন। তারা আর্থিক কোনো সুবিধা পেতেন না। অবসর গ্রহণের পর ছাত্র-ছাত্রীরা চাঁদা উঠিয়ে শিক্ষকদের বিদায় অনুষ্ঠানে তাদের হাতে ছাতা, জায়নামাজ, লাঠি, তজবী ইত্যাদি তুলে দেওয়া হতো। এখন আর তাদের শূন্য হাতে বাড়ি ফিরতে হয় না।

কল্যাণ এবং অবসর ভাতা বাবদ নতুন স্কেলে একজন কলেজ/মাদ্রাসার অধ্যক্ষ প্রায় ৪৫ লাখ টাকা, স্কুলের প্রধান শিক্ষক প্রায় ২৯ লাখ টাকা পেয়ে থাকেন। অন্যান্য শিক্ষকরাও সম্মানজনক কল্যাণ ও অবসর ভাতা পেয়ে থাকেন।

কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠার পর ১৮ বছরে কল্যাণ সুবিধা প্রদান করা হয়েছে ২৭৯ কোটি টাকা। তবে বর্তমান সরকারের শাসনামলে কল্যাণ ট্রাস্টে গতি আসে। এই সরকারের শাসনামলে গত নয় বছরে পরিশোধ করা হয়েছে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা।

এদিকে, অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের কল্যাণ ও অবসর সুবিধার ফান্ড সংকট নিরসনে বর্তমান শিক্ষাবান্ধব সরকার কর্তৃক ৮৫০ কোটি টাকা প্রদানের জন্য প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবকে অভিনন্দন জানিয়েছেন শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।