প্রচ্ছদ খেলাধুলা একনজরে দেখেনিন বিশ্বকাপ দ্বিতীয় রাউন্ডের সময়সূচি

একনজরে দেখেনিন বিশ্বকাপ দ্বিতীয় রাউন্ডের সময়সূচি

শেষ হলো রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব। এবার শুরু হবে নকআউট পর্ব। যেখানে জিতলেই পরের রাউন্ডে। আর হারলেই বিদায়। গ্রুপ পর্বে এবার অনেক চমক দেখা গেছে। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি। গত আসরের রানার আপ দল আর্জেন্টিনাও বাদ পড়তে পড়তে দ্বিতীয় রাউন্ডে উঠেছে। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল তাদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ড্র করেছিল।

এবারের বিশ্বকাপে ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে উরুগুয়ে ও রাশিয়া। ‘বি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে স্পেন ও পর্তুগাল। ‘সি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ফ্রান্স ও ডেনমার্ক। ‘ডি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনা। ‘ই’ গ্রুপ থেকে উঠেছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। ‘এফ’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে সুইডেন ও মেক্সিকো। ‘জি’ গ্রুপ থেকে উঠেছে বেলজিয়াম ও ইংল্যান্ড। ‘এইচ’ গ্রুপ থেকে উঠেছে কলম্বিয়া ও জাপান।

মোট ৩২ দলের অংশগ্রহণে গত ১৪ জুন শুরু হয় রাশিয়া বিশ্বকাপ। ৩২ দল থেকে টুর্নামেন্টে এখন টিকে আছে ১৬টি দল। গ্রুপ পর্ব থেকে ১৬টি দল বিদায় নিয়েছে। বিদায় নেয়া দলগুলো হচ্ছে সৌদি আরব, মিসর, মরক্কো, ইরান, পেরু, অস্ট্রেলিয়া, নাইজেরিয়া, আইসল্যান্ড, সার্বিয়া, কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া, জার্মানি, পানামা, তিউনিসিয়া, সেনেগাল ও পোল্যান্ড।

আগামী ৩০ জুন শুরু হবে দ্বিতীয় রাউন্ডের খেলা। রাউন্ড অব সিক্সটিন এর খেলা শেষ হবে আগামী ৩ জুলাই। এরপর আগামী ৬ জুলাই শুরু হবে কোয়ার্টার ফাইনাল পর্ব। সেমিফাইনাল পর্বের দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে ১০ ও ১১ জুলাই। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে ১৪ জুলাই। আর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।

এক নজরে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ফিকশ্চার:

তারিখ ম্যাচ বাংলাদেশ সময় ভেন্যু
৩০ জুন, ২০১৮ ফ্রান্স-আর্জেন্টিনা রাত আটটা কাজান
৩০ জুন, ২০১৮ উরুগুয়ে-পর্তুগাল রাত বারোটা ফিস্ট স্টেডিয়াম
১ জুলাই, ২০১৮ স্পেন-রাশিয়া রাত আটটা লুঝিনিকি স্টেডিয়াম
১ জুলাই, ২০১৮ ক্রোয়েশিয়া-ডেনমার্ক রাত বারোটা নিঝনি নোভগোরাদ
২ জুলাই, ২০১৮ ব্রাজিল-মেক্সিকো রাত আটটা সামারা
২ জুলাই, ২০১৮ বেলজিয়াম-জাপান রাত বারোটা রোস্তভ-অন-ডন
৩ জুলাই, ২০১৮ সুইডেন-সুইজারল্যান্ড রাত আটটা সেইন্ট পিটার্সবার্গ
৩ জুলাই, ২০১৮ কলম্বিয়া-ইংল্যান্ড রাত বারোটা স্পার্তাক স্টেডিয়াম