প্রচ্ছদ খেলাধুলা ‘আইপিএলে ব্যথা পেয়ে জাতীয় দলে খেলবে না, এটা কেমন মানসিকতা?’

‘আইপিএলে ব্যথা পেয়ে জাতীয় দলে খেলবে না, এটা কেমন মানসিকতা?’

আফগানিস্তান সিরিজের আগে বাংলাদেশ ক্রিকেট দলের জন্য বড় দুঃসংবাদ, পায়ের ইনজুরির কারণে আফগানিস্তান সিরিজে খেলতে পারবেন না কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ম্যাচ খেলার মতো ফিট হতে তার সময় লাগবে কমপক্ষে তিন সপ্তাহ এমনটাই জানিয়েছেন বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

তিনি জানান, আইপিএল চলাকালে গত ২০ তারিখ (জুন) সে আঘাত পেয়েছে।

তবে দেশে ফিরেও ইনজুরির কথা বোর্ডকে জানাননি মোস্তাফিজ। এমনকি জাতীয় দলের অনুশীলনেও যোগ দিয়েছিলেন। কিন্তু ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে হুট করে ইনজুরির কথা জানানোয় বেশ ক্ষুব্ধ বিসিবি। অন্তত বোর্ডের ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খানের কণ্ঠে এমনই সুর।

গণমাধ্যমকে তিনি বলেন, ‘আইপিএল খেলে ব্যথা পেয়ে আসবে, জাতীয় দলকে সার্ভিস দিতে পারবে না। আর আমরা মানে ক্রিকেট বোর্ড নিজেদের অর্থায়ন ও গরজে তাদের চিকিৎসা করাবো, এটা কেমন মানসিকতা? আইপিএলের ওপর শতভাগ কমিটমেন্ট থাকবে। শতভাগ সিরিয়াসনেস থাকবে আর জাতীয় দলের প্রতি এমন অপেশাদার মানসিকতা! এটা কোনোভাবেই কাম্য নয়। আমরা তা সহ্যও করবো না।’

নিদাহাস ট্রফিতে মুস্তাফিজের দুর্বোধ্য কাটার বোলিং স্বরূপে ফেরার আভাস দিয়েছিলো। তাই খেলতে গিয়েছিলেন আইপিএল। খেলেছেন ৭টি ম্যাচ। ইনজুরি সেখান থেকে বাসা বেধেছিলো। তার এক্সরে রিপোর্টে সোমবার রাতে ধরা পড়ে। পায়ে কিছুটা চিড় ধরেছে মুস্তাফিজের। তাই আফগানিস্তান সিরিজ থেকে দলের বাইরে যেতে হচ্ছে কাটা মাস্টারকে।

বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘ব্যথা আছে, আঘাত আছে, হাড়ে একটু চোট আছে। যেকারণে ওর যাওয়া হচ্ছে না। বুড়ো আঙুলের হাড়ে হালকা চিড় ধরেছে। ২০ তারিখে আঘাত পেয়েছে। এরিমধ্যে আট দিন চলে গেছে। আমরা আরও দুই থেকে তিন সপ্তাহের জন্য রেস্টে রাখবো।’

মুস্তাফিজের বদলে কপাল খুলতে পারে অলরাউন্ডার আবুল হোসেন রাজু কিংবা সাঈফুদ্দিনের। কিন্তু, টাইগারদের ভাবনা একটা আছে তা হলো, জুলাইয়ে বাংলাদেশ দলের ওয়েস্ট ইন্ডিজ সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। তার আগে ফিট হবেন তো মোস্তাফিজ। আশ্বস্ত করলেন বিসিবি’র চিকিৎসক।

‘আমরা আশা করছি, ২১ দিন রেস্ট নেয়ার পরে ও বোলিং শুরু করতে পারবে।’