প্রচ্ছদ খেলাধুলা কাতার বিশ্বকাপে সাড়ে ৪ হাজার কোটি টাকার প্রাইজমানি

কাতার বিশ্বকাপে সাড়ে ৪ হাজার কোটি টাকার প্রাইজমানি

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

দুয়ারে কড়া নাড়ছে ফিফা বিশ্বকাপ-২০২২। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রথমবারের মতো পর্দা উঠতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর। এই আসরকে ঘিরে প্রতিনিয়ত উত্তেজনা বাড়ছে ফুটবলপ্রেমীদের মাঝে। নানান হিসাব-নিকাশ মেলায় ব্যস্ত সময় পার করছেন তারা। আগামী ২০ নভেম্বর স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে ইতিহাসের সবচেয়ে খরুচে এই আসর।

৩২ টি দেশের অংশগ্রহণে পর্দা উঠছে এবারের আসরের। ২০শে নভেম্বর হতে ১৮ই ডিসেম্বর পর্যন্ত কাতারের ৫টি শহরের ৮টি মাঠে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপের ম্যাচগুলো। ২৯ দিন সময়সীমার এই লড়াইয়ে শিরোপাজয়ী দল যেমনভাবে অর্জন করবে সোনালি ট্রফি, ঠিক তেমনি পাবে বিশাল অঙ্কের অর্থ। যার পরিমাণ বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার সমান।

স্প্যানিশ গণমাধ্যম মার্কার তথ্য অনুসারে, কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল পাবে ৩৮ মিলিয়ন ইউরো। যা বাংলাদেশি টাকায় ৪০৪ কোটি ২৪ লাখেরও বেশি। ফাইনালে হেরে যাওয়া রানার্সআপ দল পাবে ২৭.২৭ মিলিয়ন ইউরো। যার পরিমাণ বাংলাদেশি টাকায় প্রায় ২৯০ কোটির বেশি।

এবারের বিশ্বকাপে তৃতীয় স্থানে থেকে যে দল আসর শেষ করবে তারা দেশে ফিরবে ২৪.৪৫ মিলিয়ন ইউরো বা ২৬০ কোটি টাকা নিয়ে। চতুর্থ হওয়া দলের হাতে উঠবে ২২.৬৪ মিলিয়ন ইউরো বা ২৪০ কোটি টাকা।

কোয়ার্টার ফাইনাল বা শেষ আট থেকে বাড়ি ফেরা প্রত্যেক দলকে দেওয়া হবে ১৫.৪০ মিলিয়ন ইউরো বা ১৬৩ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকা। আর শেষ ষোলো থেকে বিদায় নেয়া দলগুলো ১১.৭ মিলিয়ন ইউরো বা ১২৪ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা নিয়ে নিজ দেশে ফিরবে।