SHARE

কুয়াশার চাঁদর গায়ে জড়িয়ে প্রকৃতিতে এসেছে শীতকাল। ঠাণ্ডা হিমেল হাওয়ার আনন্দে মেতে উঠতে না উঠতেই দুশ্চিন্তায় হয় ত্বক নিয়ে। শুষ্কতার থাবায় নিষ্প্রাণ ঠোঁট- আর ফাটা বিপর্যস্ত ঠোঁট নিয়ে বিব্রত হতে হয়। তাই নামী দামী পণ্যের দ্বারস্থ হতে হয় শীতের শুরু থেকেই। তবে হাতের নাগালেই রয়েছে ঠােঁট ফাটা রোধে কিছু ঘরোয়া সমাধান।

মূলত, শরীরের ডিহাইড্রেশনের ফলে ঠোঁট ফাটে। এ সময় এমনিতেই পানি কম খাওয়ার প্রবণতা থাকে। তাই বেশি করে পানি খেলে ঠোঁট ফাটা কমতে পারে। এছাড়া ঠোঁট পরিষ্কার রাখাটাও খুব জরুরি। জেনে নিন কিছু ঘরোয়া সমাধান যাতে শুষ্ক শীতেও ঠোঁট থাকবে নরম, সুন্দর ও কমনীয়।

# প্রথমেই দেহের ভেতর থেকে ঠোঁটের পুষ্টি জোগাতে হবে। দেহের ত্বকের মতো ঠোঁটেরও হাইড্রেশন দরকার। অর্থাৎ দেহে যথেষ্ট পানি থাকতে হবে। তাই শীতের অলসতায় পানি খাওয়া কমিয়ে দেবেন না। বেশি পরিমাণ পানি, ফল ও সবজি খেতে থাকুন। এতে Lips এমনিতেই ময়েশ্চারসমৃদ্ধ থাকবে।

# মধু ও লেবু ব্যবহার করতে পারেন। এই বিশেষ প্যাকটি ঠোঁটের ক্লিনজার হিসেবে কাজ করে। তাছাড়া লিপবাম মোটা করে ঠোঁটে লাগিয়ে তুলো দিয়ে আলতো করে মরা কোষ তুলে ফেলুন, পাবেন কমনীয় সুন্দর ঠোঁট।

36 Views