প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি ২০২১ সালে জনসন অ্যান্ড জনসনের কাছে অর্ধ বিলিয়নের বেশি করোনার টিকা থাকবে

২০২১ সালে জনসন অ্যান্ড জনসনের কাছে অর্ধ বিলিয়নের বেশি করোনার টিকা থাকবে

Johnson & Johnson will have 600-800 million coronavirus vaccines by 2021, rtvonline

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম : 

বিশ্ববিখ্যাত মার্কিন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন জানিয়েছে, তারা আগামী বছরের শুরুর দিকে অর্ধ বিলিয়নের বেশি করোনাভাইরাস ভ্যাকসিন প্রস্তুতের লক্ষ্য নির্ধারণ করেছে। খবর নিউইয়র্ক পোস্টের।

সংস্থাটির চিফ ফিনান্সিয়াল অফিসার জো ওলক মঙ্গলবার বলেছেন, ফার্মাসিউটিক্যাল জায়ান্টের কাছে ২০২১ সালের শুরুর দিকে ৬০ থেকে ৮০ কোটি ভ্যাকসিন থাকবে। তারা আশা করছেন যে, এই সেপ্টেম্বরে মানবদেহে করোনার ভ্যাকসিন দিয়ে পরীক্ষা অনুমতি দেবে মার্কিন সরকার।

ইয়াহু ফিনান্সকে দেয়া এক সাক্ষাৎকারে ওলক বলেন, এই সময়সীমা এখনও অনেকটাই নিশ্চিত। ক্লিনিক্যাল ডেভেলপমেন্ট ও ট্রায়ালে সফল হয় কিনা তা নিশ্চিত করতে আমরা ঝুঁকি নিয়ে উৎপাদন করছি। আমরা ব্যাপক মাত্রায় ওষুধ তৈরিতে প্রস্তুত রয়েছি।

ওলক বলেন, আগামী বছরের শেষ নাগাদ তারা বছরে এক বিলিয়ন ডোজ পর্যন্ত উৎপাদনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আর এই লক্ষ্য অর্জনের জন্য জেএন্ডজে এবং ফেডারেল বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি গত মাসে এক বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

জেএন্ডজে নেদারল্যান্ডসে এই কোম্পানির উদ্ভিদ পরিপূরক করতে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি নতুন উত্পাদন সুবিধা স্থাপনের পরিকল্পনা করেছে যা 300 মিলিয়ন ডোজ পর্যন্ত উত্পাদন করতে পারে।

ওলক ইয়াহুকে বলেছেন, স্টেটসাইড কারখানাটি এই বছরের শেষের দিকে বা আগামী বছরের শুরুতে চালু হবে এবং চলবে।ইয়াহুকে ওলক বলেন, নেদারল্যান্ডসে তাদের একটি প্লান্ট যেটি বছরে ৩০০ মিলিয়ন ডোজ পর্যন্ত উৎপাদনে সক্ষম, সেটিকে সহায়তায় যুক্তরাষ্ট্রে তার একটি নতুন প্লান্ট তৈরির পরিকল্পনা করছেন। ওই প্লান্টতে এই বছরের শেষ দিকে বা আগামী বছরের শুরুর দিকে কাজ শুরু হবে।