প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ভ্যাকসিন না আসা পর্যন্ত লকডাউন চলুক: গুতেরেস

ভ্যাকসিন না আসা পর্যন্ত লকডাউন চলুক: গুতেরেস

ভ্যাকসিন না আসা পর্যন্ত লকডাউন চলুক গুতেরেস

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম : 

বিশ্বজুড়ে প্রতিদিনই বেড়ে চলেছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বিশ্বের বেশিরভাগ দেশ লকডাউন অবস্থায় রয়েছে। এর ভ্যাকসিন না আসা পর্যন্ত লকডাউন তোলা উচিত নয় বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

বুধবার আফ্রিকান দেশগুলোর সাথে করোনা সংক্রান্ত এক ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

মহাসচিব বলেন, একমাত্র কোভিড-১৯ এর ভ্যাকসিনই পারে বিশ্বকে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরাতে। করোনার ভ্যাকসিন না আসা পর্যন্ত লকডাউন চলুক। আশা করছি এই বছরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করবে বিজ্ঞানীরা।

ওই ভার্চুয়াল বৈঠকে আফ্রিকার প্রায় ৫০টি দেশ অংশ নেয়। আতঙ্ক রুখতে সবাইকে একযোগে কাজ করতে হবে বলে পরামর্শ দেন গুতেরেস। যেভাবে বিজ্ঞানীরা নিরলস পরীক্ষানিরীক্ষা করে চলেছেন, তাতে ২০২০ সালের মধ্যেই করোনা ভাইরাসের ভ্যাকসিন বের করে হবে।গুতেরেস বলেন, এই সময় আর্থিক সাহায্যের প্রয়োজন।

২৫শে মার্চ ২ বিলিয়ন ডলার ফান্ড যোগাড়ের আবেদন করেছিল জাতিসংঘ।  সেই পরিমাণ অর্থের ২০ শতাংশ জমা পড়েছে। করোনা মোকাবিলায় সেই অর্থ কাজে লাগানো হচ্ছে।এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর থেকে সাময়িকভাবে আর্থিক অনুদান প্রত্যাহার করে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীনে করোনা মহামারি ছড়িয়ে পড়াকে বিশ্বের কাছে সঠিক গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি এই সংস্থা।