প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ মানিকগঞ্জের সাটুরিয়ায় জলাবদ্ধতায় ১২৮ হেক্টর কৃষি জমি, নিরসনের দাবী কৃষকদের

মানিকগঞ্জের সাটুরিয়ায় জলাবদ্ধতায় ১২৮ হেক্টর কৃষি জমি, নিরসনের দাবী কৃষকদের

নিজস্ব প্রতিবেদক,মানিকগঞ্জ  :

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার সাটুরিয়া ইউনিয়নের বাছট,বৈলতলা ও মোকদমপাড়া মৌজার ১২৮ হেক্টর কৃষি জমি জলবদ্ধতার নিরসনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করেছে এলাকাবাসী।

জানা গেছে, এবারের বন্যা ও অতিবৃষ্টির ফলে সৃষ্ট জলবদ্ধতার কারনে কৃষকের তিন ফসলি জমিতে ফসল আবাদ করা সম্ভব হচ্ছে না। যার ফলে এবছর ওই এলাকার কৃষকের প্রায় দুই কোটি টাকা লোকসান হয়েছে।

মানিকগঞ্জের সাটুরিয়ায় জলাবদ্ধতা

ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, গাজী খালী নদী খননের মাটি দিয়ে নদীর দুই পাশ ভরাট করার কারনে এলাকার প্রায় ১২৮ হেক্টর কৃষি জমি দীর্ঘকালীন সময় জলবদ্ধতার সৃষ্টি হয়েছে। মাটি ভরাটের কারনে নীচু জমি ও কার্লভাটগুলো ভরাট হয়ে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যাওয়ায় জমে থাকা পানিতে সৃষ্টি হয়েছে স্থায়ী জলবদ্ধতার। তিন ফসলি এসব জমিতে রোপা আমনসহ বিভিন্ন ফসলের চাষ হয়। কিন্তু চলতি মৌসুমে জমি চাষের উপযোগী না থাকায় সেখানে আবাদ করতে পারছেন না কৃষকরা। এদিকে এসব জমি থেকে পানি নিস্কাশনেরও তেমন কোনো ব্যবস্থা নেই।

জলাবদ্ধতার কারণে এবছর প্রায় ৭ হেক্টর কৃষি জমিতে আবাদকৃত লেবু ও রোপা আমন ধান গড়ে তুলতে না পারায় কৃষকের দাবি প্রায় দুই কোটি টাকা লোকসান গুনতে হয়েছে স্হানীয় কৃষকদের।

বাছট বৈলতলা পল্লী মঙ্গল ক্লাবের সভাপতি আব্দুর রহমান জানান, যদি জলাবদ্ধতার পরিস্থিতি বিদ্যমান থাকে তাহলে কৃষককেরা সরিষাসহ রবি ফসল ফলাতে পারবে না এতে কৃষকদের ব্যাপক অর্থনীতি সংকট দেখা দিতে পারে বলে তিনি জানান।

এবিষয়ে সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম বলেন, সরেজমিনে গিয়ে জলাবদ্ধতা নিরসনে পদক্ষেপ নেয়া হবে, যাতে করে স্থানীয় কৃষকরেরা আগের ন্যায় ফসল আবাদ করতে পারে। এর জন্য দ্রুত জলাবদ্ধতা নিরসন করা হবে।