প্রচ্ছদ হেড লাইন ২৪ দিন বাড়ল সৌদির ভিসার মেয়াদ

২৪ দিন বাড়ল সৌদির ভিসার মেয়াদ

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসের কারণে সৌদি আরব থেকে ছুটিতে দেশে এসে আটকে পড়া বাংলাদেশিদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি সরকার।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বুধবার সন্ধ্যায় এতথ্য নিশ্চিত করেছেন।

এদিকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ ফ্লাইটের অনুমতি দেয়া হয়েছে। রোববার থেকে ইস্যু করা যাবে নতুন ভিসা।

এর আগে অভিবাসী শ্রমিকেরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে কথা বলেছেন ও তারা মন্ত্রণালয়ের অবরোধ তুলে নিয়েছেন।

বুধবার (২৩ সেপ্টেম্বর) সকালে উড়োজাহাজের টিকিট প্রাপ্তি ও ফ্লাইটের মাধ্যমে কর্মস্থল সৌদি আরবে পাঠানোর দাবিতে বিক্ষোভ করতে আসা শত শত প্রবাসী শ্রমিক রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় অবরোধ করেন।

বিষয়টি মীমাংসার জন্য পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে দেখা করে ভিসার মেয়াদ ও ওয়ার্ক পারমিট বাড়ানোর দাবি জানান।

পরে বিষয়টি নিয়ে মন্ত্রী তাৎক্ষণিক সংবাদ সম্মেলন করেন এবং তিনি জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়েল মাধ্যমে ইতোমধ্যে আটকে পড়া শ্রমিকদের সৌদি আরবের ভিসা প্রাপ্তি ও কাজের অনুমতির সময় বাড়াতে মৌখিক নোট পাঠানো হয়েছে।

ইমরান আহমেদ বলেন, তবে সৌদি আরব সরকারের সিদ্ধান্ত জানতে রবিবার (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত অপেক্ষা করতে হবে।

প্রতিনিধি দলের অন্যতম সদস্য মহিউদ্দিন আশিক জানান, মন্ত্রী তাদের সাথে সোমবার দেখা করতে বলেছেন।

এদিকে, অবরোধকারীদের একটি প্রতিনিধি দল বিষয়টি নিয়ে আলোচনার জন্য ইতোমধ্যে মন্ত্রণালয়ে প্রবেশ করেছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা জোনের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান।

তিনি বলেন, বিক্ষোভকারীদের আরেকটি দল পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সাথে দেখা করেছেন।

তবে জালাল উদ্দিন নামে এক সৌদি আরব প্রবাসী বলেন, প্রতিমন্ত্রী বিক্ষোভকারীদের মধ্যে এমন পাঁচজনের একটি দলকে ডেকে পাঠিয়েছেন, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে।

মন্ত্রী তাদেরকে আশ্বস্ত করেছেন যে, তাদের ভিসার মেয়াদ ‍বৃদ্ধির জন্য বিষয়টি নিয়ে সৌদি কর্তৃপক্ষের সাথে বাংলাদেশ সরকার আলোচনা করবে।

এর আগে সকালে বিমানের টিকিটের দাবিতে কারওয়ান বাজার এলাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও এলাকায় সৌদি আরব এয়ারলাইন্সের অফিসের সামনে জড়ো হয়েছিলেন প্রায় পাঁচ হাজার আটকে পড়া অভিবাসী শ্রমিক।