প্রচ্ছদ খেলাধুলা ২০২২ বিশ্বকাপ নিয়ে এখনই ব্রাজিলকে ভাবতে হবে : পেলে-রিভালদো

২০২২ বিশ্বকাপ নিয়ে এখনই ব্রাজিলকে ভাবতে হবে : পেলে-রিভালদো

বেলজিয়ামের কাছে কোয়ার্টার ফাইনালে হেরে এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। স্বাভাবিকভাবে তাতে হতাশ দেশটি। তবে এসব ঝেড়ে নব উদ্যমে এখন থেকেই ২০২২ বিশ্বকাপ নিয়ে সেলেসাওদের ভাবতে বলছেন কিংবদন্তি রিভালদো ও পেলে।

কোয়ার্টার ফাইনালে গেল শুক্রবার বেলজিয়ামের কাছে ২-১ গোলে হারে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শুরুতেই ফের্নান্দিনিয়োর আত্মঘাতী গোলের পর ৩১তম মিনিটে দারুণ এক গোলে ব্যবধান দ্বিগুন করেন কেভিন ডে ব্রুইন। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামা রেনাতো আউগুস্তোর ব্যবধান কমিয়ে সেলেসাওদের দেখিয়েছিলেন আশা। কিন্তু শেষ পর্যন্ত তেমন কিছু না হওয়ার হতাশা নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেন নেইমাররা।

রাশিয়া বিশ্বকাপে কাঙ্ক্ষিত লক্ষ্যে না পৌঁছাতে পেরে আক্ষেপের কিছু দেখছেন না ব্রাজিলের সাবেক ডিফেন্ডার রিভালদো। তিনি মনে করেন এবারের দুঃস্বপ্ন ভূলে নতুন করে আগামী বিশ্বকাপ নিয়ে এখন থেকেই সেলেসাওদের ভাবা উচিৎ। নিজের ইনস্টাগ্রামে রিভালদো এক পোস্টে লিখেছেন, ‘বিশ্বকাপটা এমনই, বিশেষ করে কোয়ার্টার-ফাইনালগুলো। এখান থেকেই মূলত টুর্নামেন্টটা শুরু হয়। বিশ্বকাপ কোপা আমেরিকা, বাছাই পর্ব বা প্রীতি ম্যাচের চেয়ে আলাদা। এতে ভুলের কোনো সুযোগ নেই। অবশ্য এটা ফুটবলেরই অংশ! ৩২টা দলের মধ্যে মাত্র একটা দল জিতে এবং এবারে সেটা ব্রাজিল নয়। তবে এখনই সময় মাথা তুলবার এবং ২০২২ সালের কাতার বিশ্বকাপ নিয়ে ভাববার।’

এদিকে ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলেও মনে করেন রাশিয়ার ব্যর্থতা ভুলে আগামী বিশ্বকাপ নিয়ে এখন থেকেই কাজ শুরু করা উচিৎ। ‘প্রতিটি সফরের শেষটা আমাদের ইচ্ছামতো হয় না। কিন্তু প্রতিটি সফরই অভিজ্ঞতা বয়ে আনে। এখন সামনের দিকে তাকাও ব্রাজিল।’

যদিও হট ফেভারিট হয়েই এবারের বিশ্বকাপ মিশনে নেমেছিল ব্রাজিল। কিন্তু কোয়ার্টারে তাদেরকে থামিয়ে চমক দেয় বেলজিয়াম। তাতে হতাশ হয়েই দেশের বিমান ধরেন নেইমাররা। তবে দুঃসময়ে দেশটির সাবেক ফুটবলারদের পাশে পাচ্ছেন তারা। হয়তো ভবিষ্যতে ভাল করতে এটা কাজে দেবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের।