প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ১১ দিন পর মুখ খুললেন সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী

১১ দিন পর মুখ খুললেন সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকেই নিখোঁজ থাকা সাংবাদিক জামাল খাশোগিকে কনস্যুলেটের ভেতরে হত্যার অভিযোগকে মিথ্যাচার হিসেবে আখ্যায়িত করেছে রিয়াদ। দেশটি বলছে, এগুলো ‘মিথ্যাচার এবং ভিত্তিহীন অভিযোগ’। সাংবাদিক জামাল খাশোগি’র অন্তর্ধানের ১১ দিন মাথায় শুক্রবার প্রথমবারের মতো বিষয়টি নিয়ে কথা বললেন সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সৌদ বিন নায়েফ বিন আবদুলআজিজ।

নাম প্রকাশে অনিচ্ছুক তুর্কি কর্মকর্তারা অবশ্য জানিয়েছেন, এমন কয়েকটি অডিও-ভিডিও রেকর্ড রয়েছে, যা থেকে এটা প্রমাণ করা সম্ভব যে, খাসোগিকে সৌদি কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে। কেননা, সেখানে যে কথাবার্তা শোনা গেছে, তা থেকে পরবর্তী ঘটনাপ্রবাহ অনুমান করা অসম্ভব কিছু নয়। সৌদি আরবের একটি রাষ্ট্রীয় কিলিং স্কোয়াড তাকে খুন করে লাশ টুকরো টুকরো করে ফেলে।

সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা এ ঘটনার প্রকৃত সত্য উদঘাটনে আগ্রহী। তবে খুনের নির্দেশনা সংক্রান্ত প্রতিবেদনগুলো ভিত্তিহীন।

বিবিসি’র সঙ্গে আলাপকালে খাশোগি’র অন্তর্ধান নিয়ে উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের এই বার্তা দেওয়া জরুরি যে, এমন কিছু ঘটতে পারে না। তবে সেদিনের প্রকৃত ঘটনা খুঁজে বের করাটা গুরুত্বপূর্ণ।

এদিকে সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

এ ঘটনায় পূর্বনির্ধারিত সৌদি সফর বাতিল করেছেন বিশ্বব্যাংক প্রধান। অন্য একটি সম্মেলনের কারণ দেখিয়ে এটি বাতিল করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমি বিষয়টি নিয়ে উদ্বিগ্ন।’ খাশোগির নিখোঁজের ঘটনা তদন্তে সহযোগিতার জন্য তুরস্ক ও সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিশন। তুরস্কের প্রতি বিষয়টি নিয়ে বিশদ তদন্তের আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

ট্রাম্প বলেন, ‘এ সম্পর্কে বেশ কিছু বাজে গল্প আছে। আমি এগুলো পছন্দ করি না।’ ট্রাম্পের বক্তব্যের পুনরাবৃত্তি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এক বিবৃতিতে তিনি বলেন, এটা নিয়ে পরস্পরবিরোধী খবর আছে। তবে যুক্তরাষ্ট্র খাশোগির নিখোঁজের ব্যাপারে উদ্বিগ্ন। তিনি বলেন, বিষয়টি ভালোভাবে তদন্তে সহায়তা করতে ও স্বচ্ছভাবে তুলে ধরতে আমরা সৌদি সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

এ ঘটনায় সৌদি কর্তৃপক্ষকে হুঁশিয়ারি দিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেছেন, ‘বন্ধুত্ব সমান মূল্যবোধের ওপর নির্ভর করে’।

এরইমধ্যে এ ঘটনা নিয়ে তুর্কি নিরাপত্তা কর্মকর্তাদের পর্যবেক্ষণ সম্পর্কে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানকে অবহিত করা হয়েছে। সেখানে সৌদি কনস্যুলেটের ভেতরেই ওই সাংবাদিকের খুন হওয়ার আশঙ্কার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, সৌদি আরব থেকে নির্বাসিত সাংবাদিক ও কলামিস্ট খাশোগি ২ অক্টোবর ২০১৮ তারিখে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন। তুরস্কের কর্মকর্তারা বলছেন, কনস্যুলেটের ভেতরে সৌদি থেকে আসা এজেন্টরা তাকে হত্যা করেছে। তবে ওই দাবি প্রত্যাখ্যান করলেও জামাল খাশোগি’র ব্যাপারে কোনও সদুত্তর দিতে ব্যর্থ হয়েছে রিয়াদ।

এক সময় রাজপরিবারের উপদেষ্টা হিসেবে কাজ করা জামাল খাশোগি গত বছর সৌদি যুবরাজ দেশব্যাপী ভিন্নমতাবলম্বীদের ধরপাকড় শুরুর পর দেশ ছাড়েন। গত মার্চে আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সৌদি আরবে বিতর্কের কোনও জায়গা নেই। সরকারের নীতিকে প্রশ্ন করলেই নাগরিকদের আটক করে কারাবন্দি করা হচ্ছে। সৌদি অভিজাত পরিবারে জন্ম নেওয়া এই সাংবাদিক গত বছর যুক্তরাষ্ট্রে নির্বাসনে যান। সেখান থেকে তিনি দ্য ওয়াশিংটন পোস্ট-এ কলাম লিখতেন। যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্যও আবেদন করেছিলেন এই সাংবাদিক। সূত্র: বিবিসি, আল জাজিরা।