প্রচ্ছদ আজকের সেরা সংবাদ হলি আর্টিজান মামলার রায়ের প্রতিক্রিয়ায় যা বললেন অ্যাটর্নি জেনারেল

হলি আর্টিজান মামলার রায়ের প্রতিক্রিয়ায় যা বললেন অ্যাটর্নি জেনারেল

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় দেশের ভাবমূর্তি যতটুকু ম্লান হয়েছিল, মৃত্যুদণ্ডের রায়ের মধ্য দিয়ে তা পুনরুদ্ধার হয়েছে।

তিনি বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠায়, জঙ্গিবাদ নির্মূলে সরকার যে তৎপর, এ রায়ের মাধ্যমে সেটিও প্রমাণ হয়েছে।

বুধবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল সাত আসামির মৃত্যুদণ্ডেরর রায় ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

জঙ্গিবাদ প্রশমনের ক্ষেত্রে এ রায়কে যুগান্তকারী আখ্যা দিয়ে মাহবুবে আলম বলেন, আমাদের দেশ যে জঙ্গিবাদ উৎপাটনের ক্ষেত্রে আন্তরিক এবং দ্রুত পদক্ষেপ নিতে সক্ষম- এই মামলার রায় থেকে এটাই প্রমাণ হয়েছে। এই ঘটনাটি (হলি আর্টিজানে জঙ্গি হামলা) আমাদের দেশের ভাবমূর্তি অনেকটা ম্লান করেছিল। এই রায়ের ফলে সেই ভাবমূর্তি পুনরুদ্ধার হয়েছে। আইনের শাসন প্রতিষ্ঠায় এবং জঙ্গিবাদ মোকাবেলায় সরকার যে তৎপর- তা প্রমাণিত হয়েছে।

মামলাটির ডেথ রেফারেন্স বা দণ্ডপ্রাপ্তদের আপিল শুনানির প্রসঙ্গ টেনে অ্যাটর্নি জেনারেল বলেন, নিশ্চয়ই ডেথ রেফারেন্স হিসেবে হাইকোর্টে এই মামলা আসবে। তখন আমরাও আমাদের সমস্ত প্রস্তুতি নিয়ে এই মামলাটি পরিচালনা করার চেষ্টা করব, যাতে জঙ্গিবাদের ব্যাপারে আদালত যে রায় দিয়েছে, সে রায়টি যেন বহাল থাকে।

যারা জঙ্গিবাদের প্রতি আকৃষ্ট বা জঙ্গিবাদে সম্পৃক্ত হয়ে যাচ্ছে, এই রায়ের মাধ্যমে তাদের কাছে একটি বার্তা পৌঁছাবে বলে মনে করেন প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম।

জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার তাগিদ দিয়ে তিনি বলেন, সবচেয়ে দুঃখজনক ব্যাপার হল- যারা বিত্তবান ঘরের ছেলে, তারা ভালো স্কুলে পড়াশুনা করছে, আবার তারাই জঙ্গিবাদের সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছে। আমার মনে হয় সময় এসেছে, সরকারি-বেসরকারি, ইংরেজি মাধ্যম স্কুল, মাদ্রাসাসহ সব জায়গায় যেন অন্ততপক্ষে এই জঙ্গিবাদের শিক্ষা দেয়া না হয়, যেন কোনো রকমভাবে সেদিকে আকৃষ্ট করা না হয়, উৎসাহিত করা না হয়, এ ব্যপারে সবাই মিলে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলা দরকার।