প্রচ্ছদ আর্ন্তজাতিক হঠাৎ ডুবোজাহাজ ধ্বংসকারী হেলিকপ্টার কিনছে কেন ভারত?

হঠাৎ ডুবোজাহাজ ধ্বংসকারী হেলিকপ্টার কিনছে কেন ভারত?

সমুদ্রের গভীরে লুকিয়ে থাকা শত্রু পক্ষের ডুবোজাহাজকে আকাশ থেকে চিহ্নিত করতে এবং তাকে আকাশ থেকে ধ্বংস করতে ভারতের হাতে আসতে চলেছে মার্কিনবাহিনীর অত্যাধুনিক হেলিকপ্টার রোমিও। ভারতের কাছে অ্যান্টি সাবমেরিন এই হেলিকপ্টার বিক্রি করতে গত মঙ্গলবারই সম্মতি জানিয়েছে আমেরিকা। মার্কিন সংস্থা লক হিড মার্টিনের বানানো এই হেলিকপ্টারের পুরো নাম এম এইচ রোমিও।

ভারতীয় গণমাধ্যমে খবর, সি কিং নামে ভারতের হাতে এই ধরণের একটি হেলিকপ্টার ইতিমধ্যেই রয়েছে। তবে তার তুলনায় আরও অত্যাধুনিক এই রোমিও। যার প্রয়োজনীয়তা বহুদিন ধরে উপলব্ধি করছে ভারতের নৌবাহিনী। প্রাথমিকভাবে জানা গেছে, ২৪টি রোমিও বানাতে ভারতের খরচ পড়বে ১৭ হাজার ৮০০ কোটি টাকা। শত্রুর ডুবজাহাজ ধ্বংস করার জন্য আপাতত এটিই বিশ্বের সেরা হেলিকপ্টার।

অনেকে ধারণ করতে পারেন পাকিস্তানি সামরিকভাবে ঘায়েল করার জন্য এমন শক্তি বাড়াচ্ছে ভারত। কিন্তু না। ভারতীয় গণমাধ্যমটির দাবি, ভারত মহাসাগরে চীন যেভাবে দাপাদাপি শুরু করেছে তাতে চীনকে জব্দ করার জন্য আদর্শ হয়ে উঠতে পারে এই কপ্টার।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানা গেছে, এই হেলিকপ্টার ব্যবহার করা যেতে পারে ডেস্টয়ার, ক্রুজার ও বিমানবাহী রণতরী থেকে। সমুদ্রের বুকে তল্লাশি চালানোর পাশাপাশি, উদ্ধারকার্য, সংযোগ বিস্তার, নাভাল গান ফায়ার সাপোর্ট ও লজিস্টিক সাপোর্টও মিলবে এই হেলিকপ্টার থেকে। সবমিলিয়ে ভারতের অস্ত্রভান্ডারে এই হেলিকপ্টার যদি যোগ হয়, তবে ভারতের শক্তি যে বহুগুণ বেড়ে উঠবে তা বলার অপেক্ষা রাখে না। সূত্র: মহানগর টোয়েন্টিফোর.কম।