প্রচ্ছদ আইন আদালত স্বল্প পরিসরে আদালত খোলা চায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি

স্বল্প পরিসরে আদালত খোলা চায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

স্বল্প পরিসরে হোক বা ভিন্ন পন্থা অবলম্ব করে হোক আদালত খোলার পক্ষে মত দিয়েছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদক।

সোমবার সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে এক আলোচনায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক এ মত দেন।

বারের সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন বলেন, সুপ্রিমকোর্ট বন্ধ থাকায় কিছু সমস্যা হচ্ছে। যেমন যারা জেলে আছেন তাদের তো অনেক সমস্যা। এই মহামারির আগে গ্রেপ্তার হয়েছিলেন এবং ছোটখাটো অপরাধে যারা গ্রেপ্তার হয়েছিলেন তাদের মামলাগুলোর শুনানি হচ্ছে না। ম্যাজিস্ট্রেট কোর্ট যদি তাদের রিফিউজ করে তখন তাদের কোনও উপায় থাকছে না। কিন্তু সুপ্রিমকোর্ট খোলা থাকলে তাদের এই সমস্যায় পড়তে হতো না।

তিনি বলেন, প্রত্যেক মানুষের অধিকার আছে জামিনে মুক্ত হওয়ার চেষ্টা করা। সে অধিকার থেকে তারা বঞ্চিত হচ্ছেন। মানুষের মৌলিক অধিকার ও আইনি অধিকার রক্ষায় আদালতের দরজা খোলার পক্ষে সমিতি।  

তিনি আরও বলেন, তবে বর্তমান পরিস্থিতিতে কোর্ট চালু করতে গেলেও কিছু সমস্যা রয়েছে। ভিডিও কনফারেন্সে কোর্ট চালু করা সম্ভব না, কারণ হাইকোর্ট রুলসে আছে দরখাস্ত জমা দিতে হবে। তারপর মামলাটি আদালতের কার্যতালিকায় আসবে, এবং শুনানি করতে হবে। কিন্তু এই বিষয়গুলো করলে লোক সমাগম হবে। আর লোক সমাগম হলে যদি ভাইরাস ছড়ায় তাহলে তো সবার জন্য ক্ষতিকর হবে। এসব বিষয় বিবেচনা করে আমি প্রধান বিচারপতিকে অনুরোধ করেছি স্বল্পপরিসরে আদালত খোলার জন্য। আশা করি উনি একটা ব্যবস্থা করবেন।

সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, প্রধান বিচারপতিকে আমরা অনুরোধ করেছি যদি জনসমাগম এড়াতে চান তাহলে আমরা আইনজীবীরা একটা নির্দিষ্ট জায়গায় জামিনের দরখাস্ত কিংবা জরুরি পিটিশন জমা দিয়ে আসবো। পরে সেগুলো আপনি সংশ্লিষ্ট বিচারকের কাছে পাঠিয়ে দেন, তিনি মামলার গুরুত্ব কিংবা জরুরি বিষয় বিবেচনা করবেন।