প্রচ্ছদ খেলাধুলা সেই অভিশপ্ত কাজানে নেইমারদের কান্না

সেই অভিশপ্ত কাজানে নেইমারদের কান্না

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল শুরু হয়েছে। এরই মধ্যে ২টি খেলা অনুষ্ঠিত হয়ে গেছে। শুক্রবার (৬ জুলাই) কোয়ার্টার ফাইনালে দিনের প্রথম খেলায় মুখোমুখি হয় ফ্রান্স-উরুগুয়ে। ওই ম্যাচে উরুগুয়েকে কাঁদিয়ে সেমি-ফাইনালে উঠে গেছে ফ্রান্স। আর কাজানে দ্বিতীয় ম্যাচে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে স্বপ্নের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে বেলজিয়াম।

শুক্রবার ট্রফি জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নামে ব্রাজিল-বেলজিয়াম। এদিন ভক্তদের কাঁদিয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। মাঠে কাঁদলেন নেইমাররা, কাঁদালেন ভক্তদের।

তবে ব্রাজিলের কোটি ভক্তদের হতাশ করে সেমিফাইনাল নিশ্চিত করে বেলজিয়াম। সেমিতে বেলজিয়ামের প্রতিপক্ষ ফান্স।

বাংলাদেশ সময় শুক্রবার (৬ জুলাই) রাত ১২টায় শুরু হয় ব্রাজিল-বেলজিয়ামের মধ্যকার খেলা। খেলার শুরুতেই বেশ কিছু সুযোগ পায় ব্রাজিল। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। উল্টো ২-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম। পরবর্তীতে ৭৬ মিনিটে কুতিনহোর ক্রস থেকে হেড করে বেলজিয়ামের জালে বল পাঠান অগাস্টো। এই গোলে শুধুমাত্র হারের ব্যবধানই কবে।

খেলা শুরুর ১২ মিনিটে আত্মঘাতী গোলে এগিয়ে যায় বেলজিয়াম। পরবর্তীতে ম্যাচের ৩০ মিনিটে দুর্দান্ত গোল করে বেলজিয়ামকে এগিয়ে নেন কেভিন ডি ব্রুইন। ফলে আরও এগিয়ে যায় ইউরোপের এই দেশটি। পুরো খেলায় ব্রাজিল অনেক সুযোগ পেলেও শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় তিতের শিষ্যদের।

আর সাম্বা বাহিনীকে টক্কর দিয়ে ২-১ গোলের জয় নিয়ে শেষ হাসি হাসলেন ‘বাজির ঘোড়া’ বেলজিয়াম।

এর আগে, দুই দলের ৪ বারের দেখায় ৩ বারই জিতেছে ব্রাজিল। ১৯৬৩ সালে প্রথমবার মুখোমুখি লড়াইয়ে ব্রাজিলকে ৫-১ গোলে হারিয়েছিল বেলজিকরা। কিন্তু, এরপর ব্রাজিল ১৯৬৫ সালে ৫-০, ১৯৮৮ সালে ২-১ এবং সর্বশেষ ২০০২ সালে ২-০ গোলে জিতেছিল। বিশ্বকাপ মঞ্চে এ দুই দলের দেখা সেই একবারই ২০০২ সালে জাপানের মাটিতে।

আজ শনিবার (৭ জুলাই) শেষ আটের দুটি ম্যাচের মধ্যদিয়ে পর্দা নামবে কোয়ার্টার ফাইনাল খেলার। সেমি-ফাইনালের ওঠার লড়াইয়ে সামারায় প্রথম ম্যাচটিতে মুখোমুখি হবে সুইডেন-ইংল্যান্ড এবং সোচিতে দ্বিতীয় ম্যাচে লড়াই করবে রাশিয়া-ক্রোয়েশিয়া।