প্রচ্ছদ খেলাধুলা সালাহর হাতেই মিশরের বিশ্বকাপ স্বপ্ন

সালাহর হাতেই মিশরের বিশ্বকাপ স্বপ্ন

আর মাত্র ২৯ দিন পরই পর্দা নামছে রাশিয়া ফুটবল বিশ্বকাপের। এটি বিশ্ব ফুটবল পাড়ায় আনন্দ উপলক্ষ্য, মাসব্যাপী চায়ের কাপে তর্ক-বিতর্ক। হাটি হাটি পা পা করে ২১তম বারের মতো মঞ্চায়নের অপেক্ষায় বিশ্বকাপ ফুটবল। তবে এই মঞ্চায়নের আগে প্রতিটি দল নিয়ে চুল-ছেঁড়া বিশ্লেষণে মত্ত বিশ্লেষকরা। প্রতিটি দলের সম্ভবনা সমস্যা-সমাধান ফুটিয়ে তোলাই মোক্ষম উদ্দেশ্য তাদের।

সে ধারাবাহিকতায় আজ চুল-ছেঁড়া বিশ্লেষণ চলবে রাশিয়া বিশ্বকাপ গ্রুপ-এ’র অফার সম্ভবনাময় দল মিশরকে নিয়ে। নানা নাটকীয়তায় ভর করে তৃতীয়বারের মতো বিশ্বকাপের মঞ্চে নীল নদের দেশ মিশর।বিশ্বকাপ বাছাইয়ে আলেকজান্দ্রিয়া স্টেডিয়ামে কঙ্গো গোলরক্ষককে বোকা বানিয়ে গোটা মিশরবাসীকে উল্লাসে মাতান মোহাম্মদ সালাহ। সেদিন সালাহর জোড়া গোলেই রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে মিশর। মজার ব্যাপার হচ্ছে, আফ্রিকার হয়ে প্রথমেই বিশ্বকাপ মিশনে পা রাখে মিশর।

হিসেব বলছে, প্রায় ২৮ বছর পর ফুটবলের বিশ্বমঞ্চে পা রাখলো মিশর। সেই ১৯৩৪ ও ১৯৯০ বিশ্বকাপ খেলেছিল মুসলিম প্রধান দেশটি। ১৯৩৪ সালের ইতালি বিশ্বকাপে প্রথম রাউন্ডে হাঙ্গেরিকে ৪-২ গোলে উড়িয়ে দেয় পিরামিডের দেশটি। এরপর ১৯৯০ বিশ্বকাপে সেই ইতালির মাটিতেই চমক দেখায় মিশর। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডকে জিততে দেয়নি দলটি। শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে লড়াই করে পরাজিত হয় মিশর।

বাজির ঘোড়া
মিশরের বাজির ঘোড়া মোহাম্মদ সালাহ। যদি প্রশ্ন করা হয়, এই মুহূর্তে বিশ্বের সেরা খেলোয়াড় কে? নিশ্চয় মেসি-রোনালদো কিংবা নেইমারের পাশাপাশি অনেকেই বলবেনন মোহাম্মদ সালাহর কথা। বলারই কথা। ২০১৭-১৮ ইউরোপিয়ান ফুটবল মৌসুমে নিজের ক্লাব লিভারপুলের হয়ে রীতিমত চোখ ধাঁধানো পারফর্ম করছেন সালাহ। সব প্রতিযোগিতা মিলিয়ে তার নামের পাশে লেখা লিখেছেন ৪৪টি গোল। তার হাত ধরেই ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে লিভারপুল। লিভারপুলের হয়ে আরো অনেক কিছু করে দেখানোর আছে এই মিসরীয় তারকার।

সালাহাতে স্বপ্ন দেখছে মিশর।
এছাড়াও সাফল্যের ধারাবাহিকতায় সালাহ জিতে নিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড়ের পুরস্কার। এখন পর্যন্ত ৩২ গোল করে তিনি ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা গোলদাতা হবার দৌড়ে আছেন সবার আগে। এমনকি তিনি ইউরোপের সেরা গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন শু’ জয়ের দৌড়েও বার্সেলোনার মহাতারকা লিওনেল মেসির সঙ্গে পাল্লা দিচ্ছেন।

শুধু প্রিমিয়ার লিগ নয় চ্যাম্পিয়ন্স লীগেও সালাহর পারফর্মেন্স সেরাদের কাতারে। রিয়েল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর ১৫ গোলের পর ১০ গোল করা সালাহ চ্যাম্পিয়ন্স লীগের দ্বিতীয় সেরা গোলদাতা। এই মিশরীয় তারকার অনন্য পারফর্মেন্সে লিভারপুল পৌঁছে গেছে ইউরোপের সেরা ক্লাব ফুটবল আসরের ফাইনালে। শুধু তাই নয়, এবারের বিশ্বকাপ বাছাই পর্বে আফ্রিকা অঞ্চলের সেরা গোলদাতা ছিলেন সালাহ। এখন অবধি ৫৭ ম্যাচে ৩৩ গোল করে দেশের পক্ষে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা।

অন্যান্য তারকা

মিশর টিমে সালাহ ছাড়াও হামিদ, রামাদান শোভির মতো বেশ কয়েকজন তারকা খেলেয়াড় রয়েছেন।

মিশরের সম্ভাবনা

রাশিয়া বিশ্বকাপে ‘এ’ গ্রুপে মিশরের সঙ্গী স্বাগতিক রাশিয়া-সৌদি আরব ও উরুগুয়ে। গভীরভাবে পর্যালোচনা করলে দেখা যাবে নক আউট পর্বে ওঠার ক্ষেত্রে স্বাগতিক হিসেবে সুবিধা ভোগ করবে রাশিয়া। অন্যদিকে দুইবারের বিশ্বকাপ জয়ী উরুগুয়েও একেবারে ফেলনা নয়। সুয়ারেজ-এডিসন কাভানি ও ক্রিস্টিয়ান রদ্রিগেজের হাত ধরে চমক দেখাতে পারে দলটি। এককথায় অনেকটাই ব্যালেন্সড দল নিয়ে নামার চেষ্টা করবে দলটি।

রাশিয়া বিশ্বকাপে এমন উল্লাস দেখা যাবে তো?
তবে এক্ষেত্রে সালাহ-তারেক হামিদদের দিকে তাকিয়ে থাকতে হবে মিশরের। কারণ হিসেব মতে দুই দলই যাবে পরের রাউন্ডে।

ফিফা র‌্যাঙ্কিং- ৪৬

গ্রুপ-এ

গ্রুপে সঙ্গী যারা-স্বাগতিক রাশিয়া, সৌদি আরব, উরুগুয়ে।

প্রথম ম্যাচ-১৫ জুন। অর্থাৎ উদ্বোধনের পরের দিনই মাঠে নামবে দলটি।

প্রতিপক্ষ- উরুগুয়ে।

মিশরের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াড

গোলরক্ষক – মোহাম্মদ আওয়াদ, এশাম এল হাদারি , মোহাম্মদ এল শেনাউই

রক্ষণভাগ- মোহাম্মদ আব্দেলশাফি, আহমেদ এল মোহামাদি, আহমেদ ফাতিহ, ওমর জাবের, আলি গাবর, আহমেদ হেজাজি, সাদ সামির।

মিডফিল্ডার – হোশাম আশুর, হুসেইন এল সাহাত, মোহাম্মদ এলনেনি, তারেক হামিদ, মোহাম্মদ মাগদি, আবদুল্লাহ সাইদ, মাহামুদ হাসান ত্রেজেগে।

ফরোয়ার্ড- কাহরাবা কুকে, মারওয়ান মোহসিন, মোহাম্মদ সালাহ, রামাদান শোভি, মোমেন জাকারিয়া ।