প্রচ্ছদ খেলাধুলা সাকিবকে পেছনে ফেললেন তামিম

সাকিবকে পেছনে ফেললেন তামিম

হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে এক ইনিংস ও ৫২ রানে হেরেছে বাংলাদেশ। এই টেস্টে টাইগারদের মধ্যে সবচেয়ে বেশি উজ্জ্বল ছিলেন তামিম ইকবাল। তিনি প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে ৭৪ রান করেছিলেন।

এই পারফরমেন্সের পুরস্কারও পেয়েছেন ড্যাসিং এই ওপেনার। আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় ২৬তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। তার উত্থানে পেছনে পড়ে গেলেন টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ৬১০ রেটিং নিয়ে ২৮তম স্থানে রয়েছেন সাকিব। তামিমের রেটিং ৬২৬।

নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে ব্যাট হাতে দুর্দান্ত পারফরমেন্স করেন তামিম। প্রথম ইনিংসে ১২৮ বলে ১২৬ ও দ্বিতীয় ইনিংসে ৮৬ বলে ৭৪ রান করেন তিনি। দু’ইনিংস মিলিয়ে সর্বমোট ২০০ রান করেন তামিম। তাই আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় ১১ধাপ উন্নতি ঘটে তার। তামিমের মত ৬২৬ রেটিং ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর। তবে ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে ২৫তম স্থানে রয়েছেন তিনি।

এছাড়া র‌্যাংকিং-এ উন্নতি হয়েছে হ্যামিল্টন টেস্টে সেঞ্চুরি করা বাংলাদেশের দুই ব্যাটসম্যান সৌম্য সরকার ও ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের। সিরিজের দ্বিতীয় টেস্টে ১ ও ১৪৯ রান করেন সৌম্য। ফলে ২৫ ধাপ উন্নতি করে ৬৭তম স্থানে উঠে এসেছেন তিনি। তার রেটিং ৪৪৯।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ২২ ও ১৪৬ রান করেন মাহমুুদউল্লাহ। দ্বিতীয় টেস্টে যথাক্রমে ২২ ও ১৪৬ রান করেন তিনি। তাই বর্তমানে ৫৬২ রেটিং নিয়ে ৪০তম স্থানে উঠে এসেছেন মাহমুদউল্লাহ।