প্রচ্ছদ জাতীয় শিক্ষকদের আমরণ অনশন অব্যাহত

শিক্ষকদের আমরণ অনশন অব্যাহত

এমপিওভুক্তির দাবিতে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আমরণ অনশন অব্যাহত রয়েছে।

শনিবার রাজধানীর প্রেসক্লাবের উল্টো পাশের রাস্তায় ১৩তম দিনের মতো আমরণ অনশন করছেন তারা।

অনশনরত শিক্ষকরা জানান, গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতিতে আমরা এমপিওভুক্তির দাবিতে রাজপথের আন্দোলন স্থগিত করেছিলাম। এরপরও আমরা বিভিন্ন কর্মসূচিতে পুলিশি আটকের শিকার হয়েছি। তাই গত ২৫ জুন থেকে আমরা বাধ্য হয়ে এ কর্মসূচি পালন করা শুরু করেছি। আমরা অনশনরত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা গত ২০ থেকে ২৫ বছর আগে সরকারি বিধি অনুযায়ী প্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত হয়ে শিক্ষকতা করে আসছি। কিন্তু শিক্ষকরা সরকারের সিদ্ধান্তহীনতার কারণে এক টাকাও বেতন পান না।

তারা বলেন, ৭ জুন জাতীয় সংসদে ২০১৮-১৯ বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রীও তার বক্তব্যে শিক্ষকদের গভীর অন্ধকারে তলিয়ে যাওয়ার কথা বলেছেন। কিন্তু শিক্ষামন্ত্রী প্রহসনের এমপিও নীতিমালা করে শিক্ষকদের রাজপথে ঠেলে দিয়েছেন। এমপিওভুক্তির বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করেছেন। তাহলে আমরা যারা আগে নিয়োগপ্রাপ্ত হয়েছি তারা কী করব?

দেশের প্রায় ৮০ হাজার শিক্ষকের জীবনযাত্রার মান অত্যন্ত করুণ ও অবজ্ঞার। এ অবস্থায় আমরা নিজেদের পরিবারে বোঝা হয়ে দাঁড়িয়েছি। অপরদিকে সামাজিক ও রাষ্ট্রীয় মর্যদাও নেই। একটি স্বাধীন দেশে জাতি গড়ার কারিগররা সরকারের অবিবেচক সিদ্ধান্তের কারণে তিলে তিলে ধ্বংস হয়ে যাচ্ছে। অথচ রাষ্ট্র নীরব, মনে হচ্ছে এ শিক্ষকদের প্রতি রাষ্ট্রের কোনো দায়-দায়িত্ব নেই।

গত ১০ জুন থেকে রাজপথে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছেন তারা। সে অনুযায়ী আন্দোলনের আজ ২৮তম দিন এবং আমরণ অনশন কর্মসূচির ১৩তম দিন। আর আমরণ অনশনের ১৩তম দিনে এসে অনেক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের দপ্তর সম্পাদক মোহাম্মদ নাসির উদ্দিন।

ননএমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদ্দুন্নবী ডলার, সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে এই আমরণ অনশন কর্মসূচি পালিত হচ্ছে।