প্রচ্ছদ জাতীয় লকডাউন না মানায় কমিউনিটি ট্রান্সমিশন বাড়ছে

লকডাউন না মানায় কমিউনিটি ট্রান্সমিশন বাড়ছে

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম : 

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার ঘোষিত লকডাউন না মানায় কমিউনিটি ট্রান্সমিশন বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (১৯ এপ্রিল) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান। দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এ স্বাস্থ্য ব্রিফিং হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা করোনাভাইরাস আক্রান্তের সপ্তম সপ্তাহে আছি। এই স্টেজে এসে স্পেন ও আমেরিকায় হাজার হাজার মানুষ মারা গেছেন। আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তাহলে আমরা সংক্রমণ ঠেকাতে পারব। লকডাউন না মানায় অনেক জায়গায় কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে’।

স্বাস্থ্য বিধি মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমরা যদি স্বাস্থ্যবিধি না মানি তাহলে আমাদেরও ঝুঁকি রয়েছে। তাই সকলকে অনুরোধ করছি, সবাই সচেতনভাবে নির্দেশনা মেনে চলুন। আমরা ২৫ এপ্রিল পর্যন্ত যদি ঘরে থাকি তাহলে করোনাকে জয় করতে পারব’।

জাহিদ মালেক বলেন, ‘লকডাউনের সময়ে টিভিগুলোকে বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচার করার আহ্বান জানাচ্ছি। কিভাবে মানসিক চাপ কমানো যায়-তার জন্য অনুষ্ঠান প্রচার করা উচিত। আর চিকিৎসার দায়িত্ব চিকিৎসকের কাছেই ছেড়ে দিলে ভালো হয়। আরও কয়েকটি হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য প্রস্তুত করা হচ্ছে’।

এর আগে মন্ত্রী জানান, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৭ জন মারা গেছেন। একই সময়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৩১২ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৯১ জন। আর মোট শনাক্তের সংখ্যা ২ হাজার ৪৫৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ জন। এ নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৫জন।