প্রচ্ছদ খেলাধুলা রাসেলের বিধ্বংসী ব্যাটিংয়ের রহস্য তাহলে এই!

রাসেলের বিধ্বংসী ব্যাটিংয়ের রহস্য তাহলে এই!

বর্তমানে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় বিগ হিটার কে? এটা নিয়ে মতভেদ থাকলেও ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল যে তাদেরই মধ্যে একজন-এটা নিয়ে কারও মধ্যে দ্বিধা-দ্বন্দ্ব থাকার কথা নয়। যেখানেই ব্যাট হাতে নামছেন, সেখানেই প্রতিপক্ষ বোলারদের তুলোধুনো করে ছাড়ছেন এই ক্যারিবীয়ান অলরাউন্ডার। এবারের আইপিএলে প্রায় প্রতি ম্যাচেই নামের সুবিচার করে চলেছেন তিনি।

গত ২৫ মার্চ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় ও কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচে মাত্র ১৯ বলে ৪টি করে চার-ছক্কায় অপরাজিত ৪৯ রান করেন রাসেল। তার ব্যাটিং ঝড়ে সানরাইজার্স হায়দারাবাদের কাছ থেকে পাওয়া ১৮২ রানের টার্গেট ২ বল বাকি রেখে ৬ উইকেটে জিতে নেয় কলকাতা।

কিন্তু রাসেলের এমন ভয়ংকর ব্যাটিং-এর রহস্যটা কি? ম্যাচ শেষে সেই রহস্য ফাঁস করেন তিনি। মাঠের ভেতরেই একটি টিভি অনুষ্ঠানের আলোচনায় এসে রাসেল বলেন, ‘হোটেল রুমে এক ঘেয়েমি লাগলেই ৩০০টা করে পুশ-আপ দিয়ে থাকি। এই ধরনের কসরত আমাকে অনেক বেশি উজ্জীবিত করে তোলে।

এরপর গত রাতে আরও একবার রাসেল ঝড় দেখলো ক্রিকেট বিশ্ব। ব্যাঙ্গালুরুর বিরুদ্ধে মাত্র ১৩ বলে ৭ ছক্কা ও এক চারের সাহ্যায্যে অপরাজিত ৪৮ রান করেন কলকাতার নাইট রাইডার্সের এই ক্যারিবীয়ান তারকা। এবারও ম্যাচ শেষে আলোচনায় তার পেশির জোর নিয়ে। সতীর্থ ক্রিস লিন বলেন, অনেকদিন তো এমন হয়, রাসেল ব্রেকফাস্ট করতেই আসে না। পুরো টিম টেবিলে বসে ব্রেকফাস্ট করে। রাসেল তখন সুযোগ পেলেই চলে যায় জিমে। শরীর চর্চা করতে ও ভীষণ পছন্দ করে।

২০ বলে তখন ৬৮ রান বাকি ছিল। কী করে ভাবলেন যে অসম্ভবকে সম্ভব করে দেবেন! রাসেল ছোট্ট উত্তর দিয়ে বললেন, ”টি-২০ ক্রিকেটে সব হয়। একটা ওভার খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে। আমি নিজের উপর বিশ্বাস হারায় না। হ্যান্ড টু আই কম্বিনেশন ঠিকঠাক রেখে খেলার চেষ্টা করেছি। ডাগ-আউটে বসে থেকে উইকেটের আচরণ লক্ষ্য করছিলাম।”