প্রচ্ছদ আর্ন্তজাতিক ‘যদি জঙ্গলেই বোমা ফেলতাম, তাহলে পাকিস্তান জবাব দিল কেন?’

‘যদি জঙ্গলেই বোমা ফেলতাম, তাহলে পাকিস্তান জবাব দিল কেন?’

পুলওয়ামায় জঙ্গি হামলার জবাব দিতে ১২ দিন পর পাকিস্তানে এয়ার স্ট্রাইক করে ভারতীয় বিমানবাহিনী। বালাকোটে জইশ-ই-মোহাম্মদের ঘাঁটিতে গিয়ে বোমা ফেলে আসে বিমান বাহিনীর যুদ্ধবিমান মিরাজ। ওই অভিযানের পাঁচদিন পর সংবাদ মাধ্যমের মুখোমুখি হলেন ভারতীয় বিমান বাহিনীর প্রধান বিএস ধানোয়া।

ভারতের এয়ার স্ট্রাইকে কত জঙ্গি মারা গেছে, তা এখনও স্পষ্ট নয়। ভারত সরকার কিংবা বিমান বাহিনীর পক্ষ থেকে তেমন কোনও নির্দিষ্ট সংখ্যার কথা জানানো হয়নি।

বিভিন্ন সূত্রে খবর পাওয়া যায়, ‘কয়েকশ জঙ্গিকে মারা সম্ভব হয়েছে। এদিন বিমান বাহিনীর প্রধানকে সেই প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা আমাদের টার্গেটে আঘাত করেছি। তবে কতজন মারা গেছে তা আমরা বলব না, সরকার বলবে।’

অন্যদিকে পাকিস্তান দাবি করছে, বালাকোটে নাকি কোনও মৃত্যু হয়নি। ভারতের অভিযানে তেমন কোনও ক্ষতিই হয়নি। বালাকোটের জঙ্গলে গিয়ে ভারত বোমা ফেলেছে বলে দাবি করেছে পাকিস্তান সরকার।

এই প্রশ্নের উত্তরে বিএস ধানোয়া বলেন, ‘আমরা যদি জঙ্গলেই বোমা ফেলে থাকি, তাহলে পাকিস্তান কেন পাল্টা আঘাত করতে এলো? তার দাবি টার্গেটে আঘাত করা হয়েছে বলেই জবাব দিতে এসেছিল পাকিস্তান। তবে বায়ুসেনার অভিযানের কতজনের মৃত্যু হয়েছে তা তার বলা সম্ভব নয় বলে জানিয়েছেন তিনি।