প্রচ্ছদ খেলাধুলা মেসির জার্সিতে ফিলিস্তিনিদের রক্ত!

মেসির জার্সিতে ফিলিস্তিনিদের রক্ত!

পুরো বিশ্ব ফুটবলের একটা বড় অংশ মুগ্ধ লিওনেল মেসির পায়ের জাদুতে। ফিলিস্তিনও তার বাইরে নয়। ইসরায়েলের সঙ্গে চলমান যুদ্ধ আর সহিংসতায় ফিলিস্তিনিরা যখন দিন কাটাচ্ছে অশান্তির দাবানলে, তখন মেসির গোলে শান্তি খুঁজে নেয় নিপীড়িত মানুষগুলো।

কিন্তু সেই মেসি আর তাঁর দল আর্জেন্টিনা খেলবে কি না তাদেরই প্রতিবেশি ‘শত্রু’ দেশ ইসরায়েলের সঙ্গে! কোনোভাবেই এমনটা মেনে নিতে পারছে না ফিলিস্তিনি মেসি ভক্তরা। বারবার তারা মেসিকে নিষেধ করছে ইসরায়েলের বিপক্ষে খেলতে। হুমকি দিয়েছেন মেসির জার্সি পোড়ানোরও!

এবার আর্জেন্টিনা দল যেন না নামে তেলা-আবিবের মাঠে এই অনুরোধে ফিলিস্তিনিরা চলে গেছে স্পেনেও। ক্লাব বার্সেলোনার প্রশিক্ষণ মাঠ সিউতাত এস্পোর্তিভা জোয়ান গাম্পার বিশ্বকাপকে সামনে রেখে মেসিরা ঝালিয়ে নিচ্ছে নিজেদের। আর সেখানেই ফিলিস্তিনি পতাকা নিয়ে হাজির মেসি ভক্তরা।

আর্জেন্টিনার জার্সিতে কৃত্রিম রক্ত মেখে সেই জার্সি উঁচিয়ে ধরেছিল ফিলিস্তিনিরা। হয়তো বা বার্তা দিতে চেয়েছে, ‘তোমরা যাদের বিপক্ষে নামছ, তাদের গায়ে লেগে আছে আমাদের রক্ত। ইসরায়েলের বিপক্ষে নামলে আমাদের সে রক্ত কিন্তু লেগে যাবে তোমাদের গায়েও।’

আগামী ৯ জুন রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে ইসরায়েলের মাঠে তাদের বিপক্ষেই একটি গা-গরমের ম্যাচে অংশ নিতে যাচ্ছে আর্জেন্টিনা। ফিলিস্তিন-ইসরায়েল চলমান সহিংসতার কারণে ম্যাচটি মাঠে গড়ানোর সম্ভাবনা তেমন ছিল না বলেই জানিয়েছিল আর্জেন্টাইন সংবাদমাধ্যগুলো। তবে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের সভাপতি জানিয়েছেন খেলা হবে সময়মতোই।