প্রচ্ছদ আজকের সেরা সংবাদ মুসলিম বিশ্বকে বিভক্ত করবে আমিরাত-ইসরায়েল চুক্তি : মাহাথির

মুসলিম বিশ্বকে বিভক্ত করবে আমিরাত-ইসরায়েল চুক্তি : মাহাথির

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যকার চুক্তির কঠোর সমালোচনা করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সম্পর্ক স্বাভাবিক করতে উভয় দেশের মধ্যকার এই চুক্তি এক ‘ধাপ পেছানো’ বলে মন্তব্য করেছেন তিনি। খবর মিডল ইস্ট মনিটরের।

সাউথ চায়না মর্নিং পোস্টের দিস উইক ইন এশিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে মাহাথির বলেন, এই চুক্তির মুসলিম বিশ্বকে যুদ্ধবাজ গোষ্ঠীতে ভাগ করবে, যেখানে এই দ্বন্দ্বের আগুন ঘি ঢালতে সক্ষম হবে ইসরায়েল।

তিনি বলেন, এই চুক্তির ফলে যুদ্ধরত গোষ্ঠীগুলোর লড়াইয়ের ক্ষমতা বাড়বে। এর ফলে ইসলামি দেশগুলোর মধ্যে আর শান্তি থাকবে না। এই চুক্তির ফলে ফিলিস্তিনকে নিজেদের সম্পত্তি বলে আরও জোর গলায় দাবি করতে পারবে বলেও মন্তব্য করেন মাহাথির।

মাহাথির

মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, ফিলিস্তিনি এবং যারা ফিলিস্তিনিদের প্রতি সমব্যথী তার চুক্তির বিরোধিতা করবে। এর অর্থ দাঁড়াচ্ছে মধ্যপ্রাচ্যে যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হবে।

গত ১৩ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন যে, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় একটি শান্তিচুক্তিতে পৌঁছেছে সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েল। এই চুক্তির আওতায়, ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর সংযুক্তির পরিকল্পনা বাদ দেবে বলে জানিয়েছে আমিরাত।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সম্পর্ক স্বাভাবিক হওয়ার কারণে অধিকৃত পশ্চিম তীর সংযুক্তির পরিকল্পনা আপাতত স্থগিত করার ব্যাপারে তিনি সম্মত হয়েছেন। তবে এই পরিকল্পনা এখনও ‘বহাল’ আছে।