প্রচ্ছদ সারাদেশ মানিকগঞ্জে শুরু হয়েছে তা’লিমে ইসলামের ৩ দিন ব্যাপী বিশ্ব ইজতেমা

মানিকগঞ্জে শুরু হয়েছে তা’লিমে ইসলামের ৩ দিন ব্যাপী বিশ্ব ইজতেমা

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জ পৌর এলাকার পটল বিল ময়দানে শুরু হয়েছে তিন দিনব্যাপী তা’লিমে ইসলামের বিশ্ব ইজতেমা।

বুধবার ৪ জানুয়ারী বাদ জোহর শরীয়তের ওপর বয়ানের মাধ্যমে বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, মানিকগঞ্জ দরবার শরিফের প্রধান খলিফা হজরত মাওলানা মুফতি ডক্টর মুহাম্মাদ মনযুরুল ইসলাম ছিদ্দিকী।

ইজতেমায় আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় জিকির-আজগারসহ ধর্মীয় আলোচনায় অংশ নিয়েছে দেশের বিভিন্ন জেলা থেকে এস জড়ো হওয়া প্রায় লাখো মানুষ ।

বিশ্ব ইজতেমার লক্ষ্য হচ্ছে, চিশতিয়া ছাবিরিয়া তরিকার ২১টি ছবকের মাধ্যমে আধ্যাত্মিক মহাসাধনা (জিকির) তালিমের মাধ্যমে মানুষের আত্মিক উন্নতি ঘটিয়ে আত্মশুদ্ধির ব্যবস্থা করে মহাস্রষ্টার সান্নিধ্য লাভ করা। তালিমে জিকিরের বিশ্ব ইজতেমার প্রধান লক্ষ্য, ইসলামের সুশীতল ছায়াতলে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা।

ইজতেমায় দল, মত, জাতি, ধর্ম, দেশ নির্বিশেষে বিশ্ব মানবতার প্রতীক হজরত মুহাম্মদ (সা.)-এর জীবনাদর্শ ও আল্লাহ তাআলার পরিচয় জ্ঞান নিয়ে আলোচনা হয়।
ইজতেমা আয়োজক সূত্র জানায়, ৩দিন ব্যাপী এই ইজতেমায় প্রতিবারের মতো এবারও বয়ানের আলোচ্যসূচিতে থাকছে, আল্লাহর সান্নিধ্য, ইসলাম ও অন্যান্য ধর্মের আলোচনা, ইলমে শরীয়ত, মারিফাত. কোরআন শিক্ষা, নামাজ শিক্ষার ব্যবস্থা, তাফরিুল কোরআন এবং সুন্নাতের ওপর ইসলামী জিন্দেগির ব্যবহারিক শিক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা।

ইজতেমায় পুরুষ ও নারীদের জন্য রয়েছে আলাদা বসার ব্যবস্থা। রয়েছে খাবারসহ বিভিন্ন পণ্য-সামগ্রীর দোকান। এ ছাড়া নিরাপদ পানিসহ পয়ঃনিষ্কাশনের জন্য আছে টয়লেট ব্যবস্থা ।

আগামী ৭ই জানুয়ারী শনিবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমা । আখেরি মোনাজাত পরিচালনা করবেন মানিকগঞ্জ দরবার শরিফের প্রধান খলিফা হযরত মাওলানা মুফতি ডক্টর মুহাম্মাদ মনযুরুল ইসলাম ছিদ্দিকী ।

গতকাল মঙ্গলবার বিকেল থেকেই দেশের নানা প্রান্ত থেকে হাজারো ধর্মপ্রাণ মুসল্লি জড়ো হয়েছে ইজতেমা ময়দানে। তাদের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছাড়াও মাঠে কাজ করছে প্রায় অর্ধ-শতাধীক স্বেচ্ছাসেবক দল ।

যে কোন ধরনের নাশকতা বা বিশৃঙ্খলা রোধে আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশের পাশাপাশি মাঠে কাজ করছে র্যা বসহ পুলিশের বিভিন্ন গোয়েন্দা শাখা ।