প্রচ্ছদ খেলাধুলা ব্রাজিলের হেক্সা জয়ের সম্ভাবনা

ব্রাজিলের হেক্সা জয়ের সম্ভাবনা

সাম্প্রতিক সময়ে ব্রাজিলের ফর্ম এবং বাজে সময় থেকে বেড়িয়ে আসার গল্পটা স্বপ্নের মত। লাতিন আমেরিকার বাছাই পর্বে বেশ বিপাকেই পড়ে গিয়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২০১৪ সালের বাজে সময় থেকে কিছুতেই বের হতে পাড়ছিলো না সেলেসাওরা। কার্লোস দুঙ্গার অধীনে ব্রাজিল যেন গভীর অন্ধকারেই নিমজ্জিত হচ্ছিল। এমন অবস্থায় দলকে খাঁদের কিনারা থেকে সেরা অবস্থানে নিয়ে আসেন তিতে।

সাম্বা ফুটবলের রোমান্টিক ভিশন তিতের মাঝে ভরপুর। ‘জিঙ্গা’ স্টাইল্টাকেই আরোও আধুনিক রুপ দিয়েছেন ব্রাজিলীয় কোচ। ‘জোগো বোনিতো’ কে বিসর্জন না দিয়ে আধুনিক ফুটবলের সংমিশ্রন ঘটালেন তিনি দলের মধ্যে ব্রাজিল দলে তিনি মিশ্রণ ঘটিয়েছেন নানা উপাদানের। জার্মানির বিপক্ষে ৭-১ গোলের হারের আবেগকে তিনি পুরোপুরি সরিয়ে দিয়েছেন খেলোয়াড়দের মানসিকতা থেকে। দলটাকে গড়ে তুললেন সম্পূর্ণ ভিন্নরূপে। যে রূপটি সব সময়ই ব্রাজিল ফুটবলকে ঘিরে থাকে। তার সঙ্গে মিশ্রণ ঘটালেন নতুনের। আর যাতে সবার আগে বিশ্বকাপে নাম লেখানো তিতের ব্রাজিল হয়ে উঠেছে বিশ্বকাপের অন্যতম সেরা ফেবারিট।

ব্রাজিল দলে সিল্ক (উইলিয়ান, কৌতিনহো, জেসুস, নেইমার) এবং স্টিলের (কাসেমিরো, ফার্নান্দিনহো, মার্কুইনহোস, মিরান্ডা) যে সংমিশ্রন- তা হবে সত্যি ভয়ঙ্কর এবং অনেক বেশি শক্তিশালী। সেই সঙ্গে দুই সেরা গোলরক্ষক অ্যালিসন এবং এডারসন। এছাড়া রয়েছেন বর্তমান সময়ে ফুটবল বিশ্বের অন্যতম সেরা মার্সেলো। যদিও আলভেজ এর ছিটকে পড়া কিছুটা দুশ্চিন্তার। তবে এই ব্রাজিলকে যে কেউ নির্দ্বিধায় ফেভারিট বলতে রাজিল। তাছাড়া ইউরোপে সর্বদাই ব্রাজিল বেশ ভালো ফুটবল খেলে।

কেউ চাইলে এই ব্রাজিল দলকে ১৯৫৮ সালের সঙ্গেও তুলনা করতে পারেন। যারা ইউরোপের মাটি থেকে বিশ্বকাপ জয় করে নিয়ে গিয়েছিল। এর সবচেয়ে বড় কারণ সেই দলটাও তাদের ‘জোগো বোনিতো’ কে প্রায় ভুলতে বসেছিল। আর এই দলটাও অনেকটা তাই, আর যেখান থেকে তাদের ফিরিয়ে এনেছেন কোচ তিতে।

বিশ্বকাপে ব্রাজিলের ২৩ সদস্যের দল

গোলকিপার: অ্যালিসন, এদারসন, কাসিও

ডিফেন্ডার: ফ্যাগনার, দানিলো, মার্সেলো, ফিলিপে লুইস, মারকুইনস, মিরান্দা, থিয়াগো সিলভা, জেরোমেল।

মিডফিল্ডার: কাসেমিরো, ফার্নান্দিনহো, ফ্রেড, পৌলিনহো, ফিলিপে কৌটিনহো, রেনাতো আগুস্তো, উইলিয়ান।

ফরোয়ার্ড: ডগলাস কস্তা, ফিরমিনো, গ্যাব্রিয়েল হেসুস, নেইমার, টাইসন।