প্রচ্ছদ খেলাধুলা ব্রাজিলের হারে বিশ্বকাপ জিতে গেছে আর্জেন্টিনা!

ব্রাজিলের হারে বিশ্বকাপ জিতে গেছে আর্জেন্টিনা!

বেলজিয়ামের মতো দলের কাছে ব্রাজিল পাত্তাই পেল না! এটা কিছুতেই মানতে পারছে না বাংলাদেশের ব্রাজিল সাপোর্টাররা। আবার কাঁটা ঘায়ে নুনের ছিটা হিসেবে জুটছে আর্জেন্টিনা সমর্থকদের ট্রল-বিদ্রুপ। সত্যি কথা বলতে কী ব্রাজিলের এই হারে বাংলাদেশের বিশ্বকাপ উন্মাদনা শেষ হয়ে গেল।

দাপটের সঙ্গে গ্রুপ পর্ব ও শেষ ষোল’র বাঁধা পেরিয়ে আসা দলটি কোয়ার্টার ফাইনালে এসে এভাবে বাজে খেলে হারবে তা একবারও ভাবেনি ব্রাজিল সমর্থকেরা। একে প্রিয় দলের পরাজয়ে চোখ ভিজছে জলে, তার উপরে খেলা শেষে আর্জেন্টিনার সাপোর্টারদের উল্লাস দেখে মনে হচ্ছে বেলজিয়াম জিতেনি, জিতেছে আর্জেন্টিনা!

ব্রাজিলের পরাজয়ে আর্জেন্টিনা সমর্থকরা বিশ্বকাপ জয়ের আনন্দ পেয়েছে। তাঁদের উল্লাস দেখে মনে হচ্ছে ফিফা নতুন নিয়ম আর্জেন্টিনাকে ফের ফাইনালে খেলার সুযোগ দিয়েছে!

বেলজিয়াম ভালো খেলেই জিতেছে। ব্রাজিল তার নিজস্ব গতিতে খেলতে পারেনি। তবে ব্রাজিলের হারে একদিক থেকে বরং ভালোই হয়েছে। ব্রাজিল আর আর্জেন্টিনার ভক্তরা যা শুরু করেছিল ফেসবুকসহ সব স্থানে! তার একটা সমাধান হলো। এটারই হয়তো দরকার ছিল।

তাই বলে বেলজিয়ামের মতো আনকোরা দলের কাছে এভাবে হেরে যাবে ব্রাজিল? মানতেই পারছেন না ব্রাজিল সমর্থকেরা। সঙ্গে জুটেছে আর্জেন্টিনা সাপোর্টারদের বিদ্রুপের যন্ত্রণা। এই দুয়ে মিলে হয়ত এবার বিশ্বকাপে আর খেলাই দেখবে না ব্রাজিল সাপোর্টাররা। আগামী চার বছরের জন্য কাজান ট্রাজেডির এই দুই ঘণ্টার ভুলে যেতে চায় তাঁরা। বিশ্বকাপ জয়ের হুংকার ছেড়ে তাদের মুখে নতুন সুর- হারলেও ব্রাজিল, জিতলেও ব্রাজিল। দেখা হবে ২০২২ সালে কাতার বিশ্বকাপে।

ব্রাজিলের হারে ভিষণ উচ্ছ্বাসিত পাঁড় আর্জেন্টিনা সমর্থক রাসেল মিয়া। তার ভাষায়, ‘কী যে ভালো লাগছে তা বুঝিয়ে বলা যাবে না। ব্রাজিলের আজ হারার খুব দরকার ছিল। সেটা শুধু আর্জেন্টিনার জন্য হলেও। তবে ব্রাজিল খারাপ খেলেই হেরেছে। তবে আমি খুশি, আগামী চার বছর অন্তত শান্তিতে থাকা যাবে। না হলে ব্রাজিলের সমর্থকদের মুখের সামনে টিকে থাকা দায় হয়ে দাঁড়াত।’

নিরপেক্ষ ফুটবল রসিকদের অবশ্য প্রত্যাশা ছিল যে দলই জিতুক একটি ভালো খেলা দেখবে। তাঁদের প্রত্যাশা পূরণ হয়েছে। দুর্দান্ত খেলেছে দুই দলই। তবে ব্রাজিলের কাছে সমর্থকদের যে প্রত্যাশা ছিল তা পূরণ করতে পারেনি দলটি।