প্রচ্ছদ আর্ন্তজাতিক বিদেশিদের জন্মসূত্রে নাগরিকত্ব বন্ধ করতে যাচ্ছেন ট্রাম্প

বিদেশিদের জন্মসূত্রে নাগরিকত্ব বন্ধ করতে যাচ্ছেন ট্রাম্প

অনিবন্ধিত অভিবাসী কিংবা যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন বাবা-মায়ের সন্তানদের জন্মসূত্রে নাগরিকত্ব প্রদান বন্ধ করতে চাইছে ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ‘অ্যাক্সিঅস অন এইচবিও’ অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, জন্মসূত্রে বিদেশিদের যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া বন্ধে তিনি আইনি পরামর্শকদের সঙ্গে কাজ করছেন।

১৯৬৮ সালে মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর মাধ্যমে বিদেশিদের জন্মসূত্রে নাগরিকত্ব দেওয়ার বিধান সংযোজিত হয়। এই বিধান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সীমানার মধ্যে কোনো বিদেশি বাবা-মায়ের সন্তান জন্ম নিলে সে স্বয়ংক্রিয়ভাবেই ওই দেশের নাগরিক বলে গন্য হবে। সংবিধানের এই ধারা পরিবর্তন করতে গেলে ট্রাম্প প্রশাসনে আইনি লড়াইয়ের মুখোমুখি হতে হবে। প্রেসিডেন্ট এককভাবে সংবিধানে কোনো সংশোধন আনতে পারেন কিনা সেটাই হবে আইনি লড়াইয়ের প্রতিপাদ্য।

এ ব্যাপারে প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতার বৈধতার বিষয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, ‘তারা আমাকে জানিয়েছেন, স্রেফ একটা নির্বাহী আদেশ জারি করেই আমি এটা করতে পারব। এটা হাস্যকর এবং এর সমাপ্তি টানা উচিৎ।’

তিনি বলেন, ‘আমরাই হচ্ছি বিশ্বে একমাত্র দেশ যেখানে একজন লোক আসে, সন্তান জন্ম দেয় এবং যুক্তরাষ্ট্রের নাগরিক হয়ে ৮৫ বছর ধরে সকল সুযোগ-সুবিধা ভোগ করে।’