প্রচ্ছদ আর্ন্তজাতিক ‘বাণিজ্যযুদ্ধ শুরু করলো যুক্তরাষ্ট্র’

‘বাণিজ্যযুদ্ধ শুরু করলো যুক্তরাষ্ট্র’

চীন অভিযোগ করেছে, ‘অর্থনৈতিক ইতিহাসের সবচেয়ে বড় বাণিজ্যযুদ্ধটি’ শুরু করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযোগ করেছে।

শুক্রবার ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা  চীনের ৮০০টি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে। যুক্তরাষ্ট্রে রপ্তানি করা চীনের তৈরি শিল্পের যন্ত্রপাতি, চিকিৎসা যন্ত্র ও গাড়ির যন্ত্রাংশের মূল্য প্রায় তিন হাজার ৪০০ কোটি মার্কিন ডলার।

সিএনএন জানিয়েছে, মার্কিন সময় মধ্যরাতের পরই চীনা পণ্যের ওপর শুল্কারোপ কার্যকর হয়েছে। আর চীনও পাল্টা ব্যবস্থা হিসেবে শুক্রবার দুপুর থেকে মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে।

এদিকে চীনের বাণিজ্য মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ‘জাতীয় ও জনগণের স্বার্থ রক্ষায় চীনকে পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য করা হয়েছে।’ যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে ‘বিশ্ব বাণিজ্য আইনের লঙ্ঘন’ বলেও দাবি করেছে মন্ত্রণালয়।

বেইজিং জানিয়েছে, তারা চীনে যুক্তরাষ্ট্রের রপ্তানি করা ৫০০ পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে। এসব পণ্যের মধ্যে রয়েছে গাড়ি, মাংস ও সামুদ্রিক খাবার।

সাংহাই জিয়াটং ইউনিভার্সিটির আনতাই কলেজ অব ইকোনোমিকস অ্যান্ড ম্যানেজমেন্টের শিক্ষক চেন ফেইশিয়াং বলেছেন, ‘‘আমরা সম্ভবত বলতে পারি বাণিজ্যযুদ্ধ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।’