প্রচ্ছদ খেলাধুলা বাংলাদেশকে ১৬৮ রানের চ্যালেঞ্জ দিল আফগানিস্তান

বাংলাদেশকে ১৬৮ রানের চ্যালেঞ্জ দিল আফগানিস্তান

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের ব্যাটে চড়ে দারুণ শুরু পেয়েছিল আফগানিস্তান। সে শুরু অবশ্য মিইয়ে দিয়ে বাংলাদেশ ফিরেছিল বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে। তবে বোলারদের সেই নিয়ন্ত্রণ আবারও হারিয়েছিল শেষের দিকে। নির্ধারিত ওভার শেষে নিজেদের ইনিংসে আফগানিস্তানের সংগ্রহ আট উইকেট হারিয়ে ১৬৭ রান।

আজ রোববার ভারতের দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামে টস জিতে বোলিং বেছে নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। দুর্দান্ত শুরু এলেও আফগানরা হারিয়েছিল খেই। যদিও শেষ পাঁচ ওভারে ৭১ রান তুলে ভারতের মাঠে চ্যালেঞ্জিং পুঁজিই গড়েছে তারা।

দারুণ এক উদ্বোধনী জুটি গড়ে আফগানদের এগিয়ে নিচ্ছিলেন মোহাম্মদ শাহজাদ ও উসমান গনি। ৬২ রানের জুটি গড়ে ২৪ বলে ২৬ রান করে রুবেল হোসেনের শিকার হয়ে ফিরে গেছেন গনি। দলপতি আজগর স্ট্যানিকজাইকে সঙ্গে নিয়ে মোহাম্মদ শাহজাদ এরপর কাঁধে তুলে নিয়েছিলেন দায়িত্ব।

তবে বাংলাদেশ দলনায়ক সাকিবের বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে ৩৭ বলে ৪০ রান করে ফিরতে হয়েছে মোহাম্মদ শাহজাদকে। ১৪তম ওভারে সাকিব বল তুলে দেন মাহমুদউল্লাহর হাতে। আর বোলিংয়ে এসেই ম্যাচটা পুরোপুরি বাংলাদেশের দিকে নিয়ে আসেন মাহমুদউল্লাহ।

ওভারের দ্বিতীয় বলেই ফিরিয়ে দেন নাজিবউল্লাহকে। দুই বল পর অন্যতম টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার মোহাম্মদ নবীকে সোজা বোল্ড করে দেখিয়ে দেন সাজঘরের পথ।

ম্যাচে পিছিয়ে পড়লেও আবু জায়েদ রাহির করা ১৮তম ওভারে ২০ রান তুলে আফগানদের আবার সম্ভাবনার পথ দেখান শামিউল্লাহ শেনওয়ারি। ১৮ বলে তিন চার আর তিন ছয়ে ৩৬ রান করে করে সে ওভারেই ফিরে যান ডানহাতি এই ব্যাটসম্যান।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দুই উইকেট নিয়েছেন মাহমুদউল্লাহ। এছাড়া সাকিব, রুবেল, আবুল হাসান ও আবু জায়েদ তুলে নেন একটি করে উইকেট।